শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
১০ ফেব্রুয়ারিত আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা,ডাক পেয়েছে তৃণমূল সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য হলেন যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল হাই(মায়া) শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদ ওসি তাজুল ইসলাম কানাইঘাট থেকে বিদায়,বিয়ানীবাজারে যোগাযোগ গোলাপগঞ্জে সিএনজি অটোরিকশা ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ,আহত ৩ মাননীয় প্রধানমন্ত্রী ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন আজ বিয়ানীবাজারে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন সিলেটে সাংস্কৃতিক উৎসবে শিল্পীদের পরিবেশনায় মুগ্ধ দর্শক সিলেট ঢাকা মহাসড়কে একই পরিবারের ৪ জন সহ ৫ জন নিহত গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
বিক্ষোভের মুখে কিরগিজস্তানের প্রেসিডেন্টের অবশেষে পদত্যাগ

বিক্ষোভের মুখে কিরগিজস্তানের প্রেসিডেন্টের অবশেষে পদত্যাগ

দর্পণ ডেস্ক : কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জেনবেকোভ অবশেষে পদত্যাগ করেছেন। তুরস্কভিত্তিক গণমাধ্যম টিআরটি এই তথ্য নিশ্চিত করেছে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানায়, এক বিবৃতিতে জেনবেকোভ জানিয়েছেন  “কিরগিজস্তানের ইতিহাসে এমন রাষ্ট্রপতি হিসেবে নিজের নাম লেখাতে চাই না, যার হাত নিজের নাগরিকদের রক্তে রঞ্জিত থাকবে।”

মধ্য এশিয়ার দেশটিতে চলতি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এক বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের পর থেকেই অস্থিতিশীলতা চলছিল।  ফল ঘোষণার পর ভোটে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে বিরোধী বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা রাজধানী বিশকেকের প্রধান প্রধান সব সড়ক ও সরকারি ভবনগুলো দখলে নেয়। তারা নতুন নির্বাচন দেওয়ার পাশাপাশি রুশপন্থি প্রেসিডেন্ট জিনবেকভের পদত্যাগও দাবি করে।

৪ অক্টোবরের ভোটে জালিয়াতির অভিযোগকে ‘বিশ্বাসযোগ্য’ অভিহিত করে আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও ‘গভীর উদ্বেগ’ জানিয়েছিলেন। রাজনৈতিক এ অস্থিতিশীলতার মধ্যে দেশটির প্রধানমন্ত্রী পদত্যাগ করার পর ওই পদে কে বসবেন, তা নিয়ে বিরোধীদের মধ্যে দ্বন্দ্ব পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছিল।

শনিবার কিরগিজস্তানের পার্লামেন্ট নতুন প্রধানমন্ত্রী হিসেবে জাপারভের নাম ঘোষণা করলেও মঙ্গলবার প্রেসিডেন্ট জিনবেকভ ওই মনোনয়নে অনুমোদন দিতে অস্বীকৃতি জানান। প্রাদেশিক এক গভর্নরকে জিম্মি করে রাখার অপরাধে সাজাপ্রাপ্ত জাপারভকে গত সপ্তাহে বিক্ষোভকারীরা জেলখানা থেকে মুক্ত করেছিল।

সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ এক উপদেষ্টার সঙ্গে বৈঠক শেষে জিনবেকভ নতুন প্রধানমন্ত্রীকে মেনে নিতে অস্বীকারের কথা জানান।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায় রুশ প্রেসিডেন্টের ওই উপদেষ্টা একইদিন জাপারভের সঙ্গেও বৈঠক করেন । মধ্য এশিয়ার এ দেশটিতে সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতায় এরই মধ্যে এক হাজার ২০০র বেশি মানুষ আহত ও একজন নিহত হয়েছে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।