শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
১০ ফেব্রুয়ারিত আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা,ডাক পেয়েছে তৃণমূল সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য হলেন যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল হাই(মায়া) শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদ ওসি তাজুল ইসলাম কানাইঘাট থেকে বিদায়,বিয়ানীবাজারে যোগাযোগ গোলাপগঞ্জে সিএনজি অটোরিকশা ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ,আহত ৩ মাননীয় প্রধানমন্ত্রী ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন আজ বিয়ানীবাজারে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন সিলেটে সাংস্কৃতিক উৎসবে শিল্পীদের পরিবেশনায় মুগ্ধ দর্শক সিলেট ঢাকা মহাসড়কে একই পরিবারের ৪ জন সহ ৫ জন নিহত গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে সৌদিআরবের রাজকুমারী

আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে সৌদিআরবের রাজকুমারী

দর্পণ ডেস্ক : সৌদি আরবের প্রথম নারী হিসেবে দারুণ এক নজির গড়েছেন রাজকুমারী রিমা বিনতে বন্দর আল সৌদ। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি- আইওসি’তে সদস্য পদে নির্বাচিত হয়েছেন তিনি।

আইওসি’র ১৩৬তম অধিবেশনে প্রেসিডেন্ট টমাস বাখের সভাপতিত্বে শুক্রবার ভার্চুয়াল মাধ্যমের এক্সিকিউটিভ বোর্ড ভোটাভুটিতে পাঁচজন সদস্য নির্বাচিত করে। এর মধ্যে নির্বাচিত তিন নারী সদস্যের একজন হলেন সৌদি রাজ পরিবারের রিমা।

এই পদে নির্বাচিত হওয়া মুসলিম রক্ষণশীল সৌদি আরবের প্রথম নারী হলেন রাজকুমারী রিমা। অবশ্য পুরুষদের মধ্যে এর আগে এই পদে আসীন হন দেশটির প্রয়াত বাদশাহ ফয়সাল বিন ফাহাদ বিন আব্দুল আজিজ আল সৌদ (১৯৮৩-১৯৯৯) ও প্রিন্স নওয়াফ বিন ফয়সাল বিন ফাহাদ আল সৌদ (২০০১-২০১৪)।

আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় দারুণ খুশি প্রিন্সেস রিমা। টুইটারে এক পোস্টে তিনি লিখেছেন- “আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হতে পেরে আমি সম্মানিত। ” এতে লড়ার সুযোগ করে দেওয়ায় এবং সমর্থন দেওয়ায় সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ, ক্রাউন প্রিন্স ও সৌদি আরবের অলিম্পিক কমিটির সভাপতিকে ধন্যবাদ জানান।

প্রিন্সেস রিমা ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বে রয়েছেন। দেশটির প্রথম নারী হিসেবে এমন গুরুত্বপূর্ণ পদে আছেন তিনি। যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে মিউজিয়াম স্টাডিজের ওপর স্নাতক ডিগ্রি অর্জন করেছেন রিমা।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ার আগে সৌদি আরবের মাস পার্টিসিপেশন বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন রিমা।

বিশ্ব ব্যাংকের উইমেন এন্টারপ্রিনিউর ফিন্যান্স ইনিশিয়েটিভের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হওয়া অপর চার সদস্য হলেন বিশ্ব অ্যাথলেটিক ফেডারেশনের প্রধান যুক্তরাষ্ট্রের সাবেক তারকা অ্যাথলেট সেবাস্তিয়ান কো, ক্রোয়েশিয়ার সাবেক প্রেসিডেন্ট কলিন্ডা গ্র্যাবার-কিতারোভিচ, কিউবার অলিম্পিক বোর্ডের সদস্য মারিয়া দে লা কারিদাদ কলোন রুয়েনেস ও মঙ্গোলিয়ার জাতীয় অলিম্পিক কমিটির ভারপ্রাপ্ত সভাপদি বাটুশিং বাটবোল্ড।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।