হাইওয়ে পুলিশ, সিলেট রিজিওন’র পুলিশ সুপার মুহাম্মদ শহিদুল্লাহ জানান, সিলেটের সড়ক সমূহে দুর্ঘটনা ও যানজটমুক্ত করার লক্ষ্যে নতুন এসব থানা স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্যে সম্ভাব্যতা যাচাইয়ের পাশাপাশি স্থান নির্ধারণের কাজও চলছে। কয়েকটি এলাকা এরই মধ্যে পরিদর্শনও করা হয়। মহাসড়কের যেসব এলাকা বেশি দুর্ঘটনা প্রবণ কিংবা যানজট ও অন্যান্য অপরাধ সংঘটিত হয়-এসব পর্যালোচনা করে স্থান নির্ধারণ করা হবে। এসব দিক চুলচেরা বিশ্লেষণের পর হাইওয়ে পুলিশের সদর দপ্তরে প্রতিবেদন পাঠানো হবে।

সূত্র জানায়, সিলেটের বিয়ানবীবাজারের চারখাই , কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ, সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ, মৌলভীবাজার জেলার কুলাউড়ায় ও হবিগঞ্জ জেলার মাধবপুর হাইওয়ে থানা স্থাপনের প্রক্রিয়া চলছে।

সিলেট জেলার চারখাই হাইওয়ে থানার আওতাভুক্ত থাকবে সিলেট-জকিগঞ্জ মহাসড়কের হেতিমগঞ্জ থেকে বিয়ানীবাজার, চারখাই থেকে জকিগঞ্জ ও সুতারকান্দি পর্যন্ত এলাকা। এই থানার অফিস থাকবে বিয়ানীবাজার ও জকিগঞ্জের মিলনস্থল চারখাই বাজারে।

কোম্পানীগঞ্জের বর্ণি এলাকায় নির্মাণাধীন বঙ্গবন্ধু হাইটেক পার্কের বিপরীতে স্থাপন করা হবে ভোলাগঞ্জ হাইওয়ে থানার অফিস। এই থানার আওতায় থাকবে সালুটিকর থেকে ভোলাগঞ্জ এবং সালুটিকর থেকে গোয়াইনঘাট সড়ক।

ফেঞ্চুগঞ্জ উপজেলা সদরের ফরিদপুর মৌজায় স্থাপন করা হবে ফেঞ্চুগঞ্জ হাইওয়ে থানার অফিস। এই থানার আওতায় থাকবে মোগলাবাজার থেকে রাজনগর ও কুলাউড়া সড়ক পর্যন্ত।

সুনামগঞ্জ জেলার ধর্মপাশা-মধ্যনগর-জামালগঞ্জ সড়কের জন্য স্থাপন করা হবে জামালগঞ্জ হাইওয়ে থানা। এই থানার অফিস থাকবে জামালগঞ্জ উপজেলা সদরে। তবে, এই মহাসড়কটি বর্তমানে নির্মাণাধীন রয়েছে বলে হাইওয়ে পুলিশ সূত্র জানিয়েছে।

মৌলভীবাজারের কুলাউড়া-জুড়ীসহ আশপাশের সড়কের জন্য স্থাপন করা হবে কুলাউড়া হাইওয়ে থানা। কুলাউড়া উপজেলা সদরে হবে এই থানার অফিস। হবিগঞ্জের মাধবপুর উপজেলা সদরে হবে মাধবপুর হাইওয়ে থানার অফিস। সিলেট-ঢাকা মহাসড়কের হবিগঞ্জের শেষ সীমানা মাধবপুর থেকে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর পর্যন্ত জাতীয় মহাসড়কের এই অংশের নিয়ন্ত্রণে থাকবে এই হাইওয়ে থানা।

সূত্র জানায়, প্রতি হাইওয়ে থানায় সম্ভাব্য জনবল কাঠামোতে রয়েছে- ১ জন পরিদর্শক, ৩ জন উপ-পরিদর্শক, ১ জন সার্জেন্ট, ৪ জন সহকারি উপ-পরিদর্শক, ২৫ জন কনস্টেবল। এছাড়া, ১টি ডাবল কেবিনের পিক-আপ ও ২টি মোটর সাইকেলও বরাদ্দ থাকবে প্রত্যেকটি থানার জন্য।