শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
পাচারের ৫ বছর পর ভারত থেকে দেশে ফিরল তারা

পাচারের ৫ বছর পর ভারত থেকে দেশে ফিরল তারা

দর্পণ ডেস্ক : ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচার হওয়া তিন বাংলাদেশিকে পাঁচ বছর পর ফেরত পাঠিয়েছে দেশটির সীমান্ত রক্ষী বাহিনী-বিএসএফ।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় ভারতের পেট্রাপোল বিএসএফ ক্যাম্পের সদস্যরা তাদেরকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বিজিবি ক্যাম্পের সদস্যদের হাতে তুলে দেন তারা।

পরবর্তীতে বিজিবি তাদেরকে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে পোর্টথানা পুলিশের কাছে সোপর্দ করেছে। সেখান থেকে বাংলাদেশ মহিলা সমিতির নামে একটি এনজিও সংস্থা তাদেরকে গ্রহণ করেছে।

তারা হলেন, যশোরের তেরখাদা উপজেলার বারাসাত গ্রামের এস,এন বিশ্বাসের ছেলে আল আমিন বিশ্বাস (১৭), নড়াইলের  মালিয়াট গ্রামের জুতি রায় (১৬) ও  মুন্সিগঞ্জের দেওপাড়া বড়বাড়ি গ্রামের শিউলি আক্তার (১৭)।

জানা যায়, সংসারে অভাব অনটনের কারণে ৩ থেকে ৫ বছর আগে তারা ভালো কাজের আশায় দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। পরে সেখানকার একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে কলকাতার হাবড়ার একটি শেল্টার হোমে রাখে।

পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবাসন আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করেন।

বাংলাদেশ মহিলা সমিতির আইনজীবী ও যশোর শাখার প্রোগ্রাম অফিসার রেখা বিশ্বাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পাচারের শিকার কিশোর, কিশোরীদের পরিবার যদি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায়, তাহলে তাদের আইনি সহয়তা করা হবে।

বেনাপোল পোর্টথানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা স্বদেশ প্রত্যাবাসনের বিষয়টি নিশ্চিত করেছেন।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।