বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
শিক্ষক মঞ্জুরুল ইসলামের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক সাড়ে ২১ লাখ টাকার ভারতীয় চিনি সহ দক্ষিণ সুরমা থানা পুলিশের জালে আটক বিয়ানীবাজারের দেলোয়ার আজ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী সিলেটে বিদ্যুৎস্পষ্ট হয়ে দুই স্থানে দুই জনের মৃত্যু জকিগঞ্জে বন্যার পানিতে ডুবে এক ব্যক্তির মৃত্যু চিনি ছিনতাই কান্ডে তাহমিদ নামে আরো একজন গ্রেফতার চিনি কান্ডে বিয়ানীবাজার উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত; রাজপথে ছাত্রলীগের আনন্দ মিছিল বিয়ানীবাজারে বহুল আলোচিত চিনি কান্ড:এ পর্যন্ত গ্রেফতার ০২ সিলেটের মেজরটিলায় টিলা ধসে ৩ জনের মর্মান্তিক মৃত্যু বিয়ানীবাজারে একই রাতে ১৫ আসামী গ্রেফতার
প্রতিদিন ক্লাস করবে দশম-দ্বাদশের শিক্ষার্থীরা ; অন্যদের সপ্তাহে একদিন

প্রতিদিন ক্লাস করবে দশম-দ্বাদশের শিক্ষার্থীরা ; অন্যদের সপ্তাহে একদিন

দর্পণ ডেস্ক : স্বাস্থ্যবিধি মেনে ক্লাস খুলে দেবার জন্য যা যা প্রস্তুতির প্রয়োজন তা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ৪ ফেব্রুয়ারির মধ্যে নিয়ে নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে।

রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ বিলের ওপর জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাবের ওপর এমপিদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অবস্থা বুঝে এবং আমাদের জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ অনুযায়ী কোন দিন থেকে খুলব সেটি ঘোষণা করব। খোলার পর ২০২১ সালের এসএসসি ও এইচএসসি এর সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা নেয়া হবে। একারণেই দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। অন্যান্য ক্লাসগুলো প্রাথমিক পর্যায়ে সপ্তাহে হয়তো একদিন করে ক্লাসে আসবে।

তিনি বলেন, অনেক ক্ষেত্রেই গাদাগাদি করে আমাদের শিক্ষার্থীদের বসতে হয় সেটি এই মহামারির মধ্যে তো আমরা বসাতে পারব না। তাদের সেই সামাজিক দূরত্ব বজায় রেখেই বসতে হবে। সেক্ষেত্রে সবাইকে এক সঙ্গে আনার সুযোগই থাকবে না।

এদিকে দীর্ঘদিন বন্ধ থাকা স্কুল-কলেজ আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে খোলার বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এতে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখেই শ্রেণী কার্যক্রম শুরু হবে। এছাড়া স্কুলে প্রবেশের আগে থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করার কথাও বলা হয়েছে।

প্রতিটি ক্লাসরুমের বেঞ্চগুলোকে তিন ফুট দূরত্বে বসাতে বলা হয়েছে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ ফুটের কম হলে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ থেকে সাত ফুট হলে প্রতি বেঞ্চে দুজন করে শিক্ষার্থী বসতে পারবে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।