মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
সুইডেনে গড়ে উঠছে বাংলাদেশিদের ব্যবসা প্রতিষ্ঠান

সুইডেনে গড়ে উঠছে বাংলাদেশিদের ব্যবসা প্রতিষ্ঠান

দর্পণ ডেস্ক : উন্নত জীবন আর ভালো উপার্জনের আশায় ইউরোপের বিভিন্ন দেশ থেকে অনেক প্রবাসী বাংলাদেশি পাড়ি দিচ্ছেন উত্তর ইউরোপের দেশ সুইডেনে। চাকরির পাশাপাশি প্রবাসীরা নিজেদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে গড়ে তুলছেন ব্যবসা-প্রতিষ্ঠান।

অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী ইউরোপের তৃতীয় বৃহত্তম দেশ সুইডেন। ইউরোপের অন্যান্য দেশে নাগরিকত্ব পাওয়া ছাড়াও স্থায়ীভাবে থাকার অনুমতি নিয়ে যে কেউ বসবাস করতে পারেন দেশটিতে। তবে বসবাসের অনুমতির জন্য দরকার চাকরি বা নিজের ব্যবসা।

অন্যান্য দেশ থেকে আসা প্রবাসীরা বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির পাশাপাশি অনেকেই খুলেছেন নিজেদের ব্যবসা প্রতিষ্ঠান। এসব ব্যবসা-প্রতিষ্ঠানে কর্মসংস্থানও হয়েছে অনেক বাংলাদেশির।

প্রবাসী এক বাংলাদেশি বলেন, নতুন যারা এখানে আসবে, তারা খুব সহজেই কাজ করতে পারবেন। এখানের অফিসগুলো তাদের সার্বিক সহযোগিতা করবে। ব্যবসা করতে চাইলে লাইন্সেস ও অনুমতি খুব সহজেই নেওয়া যায়।

ইউরোপের বাহিরে থেকে সুইডেন ভ্রমণের নিষেধাজ্ঞা আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে ফ্যামিলি ভিসা ও শিক্ষার্থীদের প্রবেশে কোনো বাধা নেই।

আধুনিক চিকিৎসা, শিক্ষা ব্যবস্থা ও ব্যবসায়িক নিরাপত্তার কারণে ইউরোপের অন্যান্য দেশে বসবাস করা প্রবাসীদের অন্যতম পছন্দের দেশ সুইডেন। এখানকার প্রবাসীদের গড়ে ওঠা ব্যবসা বাণিজ্যে সৃষ্টি হয়েছে অনেক কর্মসংস্থান। যা বিদেশে বাংলাদেশিদের কর্মসংস্থান ছাড়াও দেশের রেমিটেন্স প্রবাহে ভূমিকা রাখছে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।