সোমবার, ২৪ জুন ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
সাড়ে ২১ লাখ টাকার ভারতীয় চিনি সহ দক্ষিণ সুরমা থানা পুলিশের জালে আটক বিয়ানীবাজারের দেলোয়ার আজ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী সিলেটে বিদ্যুৎস্পষ্ট হয়ে দুই স্থানে দুই জনের মৃত্যু জকিগঞ্জে বন্যার পানিতে ডুবে এক ব্যক্তির মৃত্যু চিনি ছিনতাই কান্ডে তাহমিদ নামে আরো একজন গ্রেফতার চিনি কান্ডে বিয়ানীবাজার উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত; রাজপথে ছাত্রলীগের আনন্দ মিছিল বিয়ানীবাজারে বহুল আলোচিত চিনি কান্ড:এ পর্যন্ত গ্রেফতার ০২ সিলেটের মেজরটিলায় টিলা ধসে ৩ জনের মর্মান্তিক মৃত্যু বিয়ানীবাজারে একই রাতে ১৫ আসামী গ্রেফতার জকিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন:লোকমান,সবুর ও সুলতানার বিজয়
কবি-সাংবাদিক মোহাম্মদ নুরুল ইসলামের জন্মদিন আজ

কবি-সাংবাদিক মোহাম্মদ নুরুল ইসলামের জন্মদিন আজ

দর্পণ ডেস্ক : আজ ২ নভেম্বর। ‘মাসিক চন্দ্রবিন্দু’ সম্পাদক কবি মোহাম্মদ নুরুল ইসলাম- এর জন্মদিন। ১৯৮৫ খ্রিষ্টাব্দের এইদিনে তিনি জন্মগ্রহন করেন। মোহাম্মদ নুরুল ইসলাম একাধারে লেখক, সাংবাদিক, সংগঠক ও মানবাধিকার কর্মী।

তার লেখা প্রথম প্রকাশ হয় ১৯৯৮ সালে বিদ্যালয়ের দেয়ালিকায়। ছড়া কবিতা দিয়ে লেখালেখি শুরু করলেও বর্তমানে সাহিত্যের সব শাখায় তার বিচরণ। তার লেখা ছড়া, কবিতা, ছোটগল্প রম্যরচনা, ফিচার পাঠকদের দৃষ্টি আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

‘শিলা’ নামের ছোটকাগজ মোহাম্মদ নুরুল ইসলামের প্রথম সম্পাদনা। তাছাড়া তিনি বেশ কিছু ছোটকাগজ সম্পাদনা করেছেন। ‘মাসিক চন্দ্রবিন্দু’ নামের একটি পত্রিকা দশ বছর যাবত প্রায় নিয়মিতভাবে প্রকাশ করে আসছেন যা পাঠক মহলে ব্যাপক সমাদৃত। তাছাড়া মোহাম্মদ নুরুল ইসলাম সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেটপ্রতিদিন.নেট’র ষ্টাফ রিপোর্টার হিসেবে দক্ষতার সাথে কাজ করে আসছেন।

সাহিত্য-সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সাহিত্য ও সংস্কৃতি সংগঠনের দায়িত্ব পালন করে আসছেন। মোহাম্মাদ নুরুল ইসলাম ‘জয়বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ’ সিলেট জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি, সাবেক সাধারণ সম্পাদক ‘দক্ষিণ সুরমা সাহিত্য পরিষদ – সিলেট’, প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ‘ মাদক ও ধূমপান প্রতিরোধ পরিষদ-সিলেট’, প্রতিষ্ঠাতা সভাপতি ‘সিলাম সাহিত্য পরিষদ’, এডমিন- ৮৫ হাজার সদস্যের জনপ্রিয় সাহিত্য গ্রুপ ‘সাহিত্য নীড়’ সহ আরো অনেক সংগঠনের সাথে জড়িত।

সাবলীল উপস্থাপনায় মুগ্ধতা এনে দেয়া মোহাম্মদ নুরুল ইসলাম দক্ষিণ সুরমা উপজেলার সিলাম (টিলাপাড়া- মোকামবাড়ি) নিবাসী মোহাম্মাদ তজম্মুল আলীর পুত্র। চার ভাই বোনের মধ্যে তিনি তৃতীয়।

প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, জীবন ও প্রকৃতি থেকে শিক্ষা নিয়ে লেখালেখিতে আসক্ত মোহাম্মদ নুরুল ইসলাম। লেখালেখি ও বই পড়া তার নেশা হয়ে দাঁড়িয়েছে। জীবিকার তাগিদকে গৌণ করে সৃজনশীলতায় মেতে উঠা এই তরুণ লেখকের জন্মদিনে রইলো একরাশ ফুলেল শুভেচ্ছা।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।