শনিবার, ২৭ Jul ২০২৪, ০১:২০ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
চিরনিদ্রায় একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম

চিরনিদ্রায় একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম

দর্পণ ডেস্ক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক অধ্যাপক ও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী মনসুর উল করিম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুর সময় উনার বয়স ছিল ৭০ বছর।

সোমবার দুপুর ১২টার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান বলে জানিয়েছেন চিত্রশিল্পীর ছেলে মাশরুর উল করিম।

মাশরুর উল করিম জানান, রাজবাড়ী জেলা সদরে মনসুর উল করিমের নিজ বাড়িতে গড়ে তোলা প্রতিষ্ঠান বুনন আর্ট প্রাঙ্গণে দাফন করা হবে।তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন ।

মনসুর উল করিমের জন্ম ১৯৫০ সালে রাজবাড়ীতে। ১৯৭২ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক, ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ৪০ বছর অধ্যাপনা করেন।

১৯৭২ সালে মনসুর উল করিম প্রথম চিত্র প্রদর্শনী করেন। ২০১৪ সালে সেপ্টেম্বরে ‘রেখার নাচন’ শীর্ষক একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সত্তরের দশকের শুরু থেকে দেশের চিত্রশিল্পে অসামান্য অবদান রাখায় স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে এবং ২০১৩ সালে  শিল্পকলা একাডেমির সুলতান পদক পান।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।