শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
সিলেটের লালাখাল,প্রকৃতির এক লীলাভূমি

সিলেটের লালাখাল,প্রকৃতির এক লীলাভূমি

ভ্রমণ ডেস্ক ◾সিলেটের লালাখাল (Lalakhal) সিলেট শহর থেকে ৩৫ কিলোমিটার দূরে জৈন্তাপুর উপজেলায় অবস্থিত।

ভারতের চেরাপুঞ্জির ঠিক নিচেই লালাখালের অবস্থান। চেরাপুঞ্জি পাহাড় থেকে উৎপন্ন এই নদী বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত। নাম লালাখাল হলেও এর পানি নীল। মুলতঃ জৈন্তিয়া পাহাড় থেকে আসা প্রবহমান পানির সাথে মিশে থাকা খনিজ এবং কাদার পরিবর্তে নদীর বালুময় তলদেশের কারনেই এই নদীর পানির রঙ এরকম দেখায়।
লালাখালের পাশ দিয়ে প্রবাহিত হয়েছে সারি গোয়াইন নদী। ইতিহাস বলে এ নদী দিয়েই পর্যটক ইবনে বতুতা বাংলাদেশে এসেছিলেন।যখন ইবন বতুতা বাংলাদেশে এসেছিলেন তখন এখানকার সুলতান ছিলেন ফখর-উদ-দিন। ইবন বতুতার বাংলাদেশে আসার একমাত্র উদ্দেশ্য ছিল মহান দরবেশ শেখ জালাল-উদ-দিনের (হযরত শাহ জালাল রঃ) সাথে সাক্ষাৎ করা।

জায়গাটার নামের সঙ্গে ‘খাল’ শব্দ থাকলেও এটি মূলত একটা নদীরই অংশ।কেননা, চেরাপুঞ্জি পাহাড় থেকে বেয়ে আসা পানি গড়িয়ে চলেছে লালাখাল দিয়ে।লালাখালকে কেন লালাখাল বলা হয়, তা জানা যায়নি। নদীটির কূলে রয়েছে পাহাড়ি বন, চা-বাগান এবং নানা প্রজাতির বৃক্ষরাজি।যার সুন্দর্য বা রূপ প্রকৃতি সহজে সবার মন আকৃষ্ট করে নেয়।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।