বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
মাহফুজের সাথে বিচ্ছেদ করে নতুন সংসার গড়লেন ইভা সিলেট নগরীতে আত্মহত্যা করেছে আপন দুই বোন জলবায়ু বিষয়ে বিশ্ব নেতাদের কাছে ৬টি প্রস্তাব পেশ করলেন শেখ হাসিনা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ৩৮ ইউনিয়নের চেয়ারম্যান আজ লেখক, সংগঠক, অভিনেতা প্রশান্ত লিটনের ৪৩ তম জন্মদিন বিশ্বনাথে গলায় ছোরা চালিয়ে যুবকের আত্মহত্যা বহু সংখ্যক সিদ্ধান্ত গ্রহণের মধ্যদিয়ে সিলেট জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা সম্পন্ন গোলাপগঞ্জে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় দাদ-নাতির মৃত্যু স্কটল্যান্ডে সহকর্মীর ছুরিকাঘাতে বিয়ানীবাজারের এক যুবক খুন বিয়ানীবাজারের রামদায় মাইকে ঘোষণা দিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ
২৯ আগস্ট মেট্রোরেলের ট্রায়াল রান

২৯ আগস্ট মেট্রোরেলের ট্রায়াল রান

নিউজ ডেস্ক :: রোববার (২৯ আগস্ট) থেকে শুরু হচ্ছে দেশের প্রথম মেট্রোরেল ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলকভাবে চলাচল। এদিন সকালে উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত উড়াল রেলপথে ট্রেন পরিচালনা করা হবে।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বৃহস্পতিবার (২৬ আগস্ট) এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ২৯ আগস্ট ভায়াডাক্টের ওপর মেট্রোরেল পরিচালনা করা হবে। উত্তরা থেকে পল্লবী পর্যন্ত যেসব স্টেশন রয়েছে সেগুলোর মধ্যে এ ট্রেন পরিচালনা করার কথা রয়েছে। তবে এ বিষয়ে আরও চূড়ান্ত সিদ্ধান্ত দুয়েক দিনের মধ্যে নেওয়া হবে।

এর আগে গত ২১ আগস্ট এম এ এন ছিদ্দিক জানান, প্রথম ভায়াডাক্টের ওপর খুব ধীরে চলবে। আস্তে আস্তে গতি উঠবে। এতে প্রতিদিন মানুষ দেখতে পারবেন ভায়াডাক্টের ওপর টেস্ট চলছে। ট্রেন যাচ্ছে এবং আসছে।

জানা গেছে, এখন পরীক্ষামূলক চললেও যাত্রী নেওয়া হবে না। ২০২২ সালের ডিসেম্বরের পর উত্তরা-আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা শুরু হতে পারে।
সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেল প্রজেক্ট দেশের একটা জাতীয় সম্পদ। এটা নিয়ে সরকারের পক্ষ থেকে শুরু করে সব ক্ষেত্রেই একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কাজটি অনেক সতর্কতার সঙ্গেই করা হচ্ছে। যাতে কোনো ক্ষতি না হয়। আমাদের দেশের জিনিস হিসেবে সবাইকেই এটিকে যত্নসহকারে ব্যবহারের অনুরোধ রইল।
প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে। একই সঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং শেষ হয়েছে। ইতোমধ্যে চারটি মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরাস্থ ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। ট্রেন চালানো হবে বিদ্যুতের মাধ্যমে।

এদিকে, জাপানের কাওয়াসাকি থেকে আসা ১২টির মধ্যে বাকি ৬টি কোচ জেটি থেকে ডিপোতে স্থানান্তর করা হয়েছে। বাকি ২০ সেট ট্রেন পর্যায়ক্রমে দেশে আসবে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের মাঝামাঝিতেই উদ্বোধনের কথা রয়েছে দেশের প্রথম মেট্রোরেল।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি