বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:২৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
মাহফুজের সাথে বিচ্ছেদ করে নতুন সংসার গড়লেন ইভা সিলেট নগরীতে আত্মহত্যা করেছে আপন দুই বোন জলবায়ু বিষয়ে বিশ্ব নেতাদের কাছে ৬টি প্রস্তাব পেশ করলেন শেখ হাসিনা বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ৩৮ ইউনিয়নের চেয়ারম্যান আজ লেখক, সংগঠক, অভিনেতা প্রশান্ত লিটনের ৪৩ তম জন্মদিন বিশ্বনাথে গলায় ছোরা চালিয়ে যুবকের আত্মহত্যা বহু সংখ্যক সিদ্ধান্ত গ্রহণের মধ্যদিয়ে সিলেট জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা সম্পন্ন গোলাপগঞ্জে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় দাদ-নাতির মৃত্যু স্কটল্যান্ডে সহকর্মীর ছুরিকাঘাতে বিয়ানীবাজারের এক যুবক খুন বিয়ানীবাজারের রামদায় মাইকে ঘোষণা দিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ
জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিস্কার

জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিস্কার

নিউজ ডেস্ক :: সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিস্কৃত হয়েছে। আবিষ্কৃত গ্যাস স্তরটিতে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রবাহ পাওয়া যাবে। স্তরটিতে গ্যাসের পরিমান GIIP (Gas Initially In Place) ৬৮ বিসিএফ (প্রায়) এবং Recovery ৭০% বিবেচনায় উত্তোলন যোগ্য গ্যাসের মজুন ৪৮ বিসিএফ (প্রায়)।

আবিষ্কৃত গ্যাস স্তরের প্রেসার ৬২৬০ পিএসআই এবং সারফেস ফ্লোইং প্রেসার (৩৬/৬৪ ইঞ্চি চোকে) ১২৭০ পিএসআই পাওয়া গেছে। উত্তোলনযোগ্য গ্যাসের মোট মূল্য ১২৭৬.০০ (এক হাজার দুই শ’ ছিয়াত্তর কোটি) টাকা। দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস প্রবাহ নিলে প্রায় ১২-১৩ বৎসর গ্যাস উৎপাদন করা সম্ভব হবে।

২৮তম গ্যাস ক্ষেত্র আবিস্কারের পর এক প্রতিক্রিয়ায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবসের ক্ষণে এবং স্বাধীনতার সুর্বণ জয়ন্তীতে নতুন গ্যাসক্ষেত্র আবিস্কার আমাদের জন্য নি:সন্দেহে খুবই স্বস্তির খবর। ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা মেটাতে নতুন গ্যাসক্ষেত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি আরো বলেন, বাপেক্স এর সক্ষমতা ক্রমশঃ বৃদ্ধি করা হচ্ছে। নতুন নতুন গ্যাস ক্ষেত্র আবিস্কার, অনুসন্ধানের জন্য বাপেক্সকে আগের যেকোন সময়ের চেয়ে বেশি শক্তিশালী করা হয়েছে। প্রজ্ঞাবান ও বিচক্ষণ রাষ্ট্রনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর হাত ধরে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তার যে ভিত রচনা হয়েছে তা তারই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে তা আরো দ্রুত অগ্রসরমান হচ্ছে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি