শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৫:৫৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
মানবিক মানুষ কবি-সাংবাদিক মিজান মোহাম্মদ’র জন্মদিন আজ ফুলতলীর বালাই হাওরে সম্পন্ন হলো ১৪তম ঈসালে সাওয়াব মাহফিল বিয়ানীবাজারে বিপুল পরিমাণ বিদেশি মদ সহ এক ব্যক্তি গ্রেফতার সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন ; সভাপতি সামসুল,সম্পাদক মাহফুজ জকিগঞ্জের ৮ ইউনিয়নে আওয়ামী লীগ ৪, আওয়ামী লীগ বিদ্রোহী ২, ও স্বতন্ত্র ২ চেয়ারম্যান নির্বাচিত জকিগঞ্জে ভোটকে কেন্দ্র করে উপজেলা নির্বাচন ও কৃষি কর্মকর্তা গ্রেফতার, কাজলসার ইউনিয়নে ভোট স্থগিত লিবিয়ায় পুলিশের গুলিতে বিয়ানীবাজারের আমিনুল নিহত শরীরে ৭০টি গুলির যন্ত্রণায় কাতরাচ্ছেন গোলাপগঞ্জ মডেল থানার এএসআই রতন মিয়া বিয়ানীবাজার উপজেলার ১০ ইউনিয়নের ভোটের হিসাব বিয়ানীবাজারে নৌকা ৩, আওয়ামী লীগ(স্বতন্ত্র) ৩, বিএনপি (স্বতন্ত্র) ২, জামাত (স্বতন্ত্র) ২ চেয়ারম্যান নির্বাচিত

আজ আন্তর্জাতিক নাগরি দিবস

মোঃ নাসির চৌধুরী তানভীর :: পৃথীবীতে সিলেটির সংখ্যা ২ কোটি ১৮ লক্ষ।সিলেটি বাংলাদেশ, ভারতের শিলং, মেঘালয় ও ত্রিপুরা এবং যুক্তরাজ্যের , সহ বিভিন্ন দেশে বসবাস করে।তাদের প্রধান ভাষা সিলটি ভাষা।তাদের বর্ণমালার নাম সিলেটি নাগরি বর্ণ।যা প্রায় বিলুপ্তপ্রায়।সিলেটি নাগরি বর্ণকে বিলুপ্তি থেকে বাচাতে ৭ মে ২০১৫ সালে ইতিহাসবিদ ড. মুমিনুল হকের নেতৃত্বে সিলেটি সাহিত্যিক ,সাংবাদিক ও জ্ঞানী সমাজের কিছু লোক নিয়ে গঠন করা হয় “নাগরি বর্ণে সিলেটি ভাষা স্বকৃতি পরিষদ।” এই দিনকে সিলেটি রা আন্তজাতিক নাগরি দিবস হিসেবে পালন করেন।

ইতিহাসবিদ ড. মুমিনুল হক নাগরি দিবস উপলক্ষে বলেন,সাত মে দু হাজার পনরো শালে আমি বাংলাদেশ ও ভারতে সিলেটি ভাষার নাগরির স্বীকৃতি দাবি করে নাগরি বর্ণে সিলেটি ভাষা স্বীকৃতি পরিষদ গঠন করি।যা নাগরির ছয় শত বছর নাগরির ঈতিহাসেএকটি ঐতিহাসিক ঘঠনা।এই দিনকে স্মরণীয় করে রাখতে প্রত্যেক বছর সাত মে নাগরি দিবস পালন হয়ে আসছে।

বিগত ছয় বছরে সিলেটি ভাষা সৈনিকরা শতাধিক কমিটি গঠন – শতাধিক নাগরি শিক্ষা প্রতিযোগিতা -অর্ধ শত নাগরি অক্ষরে দেওয়াল লেখা সহ নাগরিতে সংবাদ পত্র প্রকাশ হয়ে আসছে।
সিলেটি ভাষা আন্দোলনের মাধ্যমে পাঁচটি বিষয় ঘোষনা করা হয়।
এক সিলেটি ভাষা একটি স্বতন্ত্র ভাষা।দুই সিলেটিদের মাতৃভাষা সিলেটি ভাষা। তিন সিলেটি একটি আলাদা জাতির নাম।নাগরি বানান র ঈকার হবে না।র ইকার হবে।সিলেটি ভাষা সৈনিকরা সিলেট জাতির শ্রেষ্ঠ সন্তান।

আজকের নাগরি দিবসে আমি স্যালুট জানাই বাংলাদেশ ও ভারতের সকল সিলেটি ভাষার নাগরি সৈনিক – নাগরি শিক্ষক ও যারা কমিটি গঠন করে মানব বন্ধন ও গণ সাক্ষর করে নিজের অর্থ ও পরিশ্রম করে ত্যাগ স্বীকার করেছেন।

আপনাদের এই ত্যাগে সিলেটি ভাষা একদিন সরকারি বই পুস্তকে অন্তর্ভুক্ত হয়ে পরিপূর্ণ স্বীকৃতি পাবে।
জয় নাগরি দিবস
জয় সিলেটি ভাষা
জয় সিলেটি ভাষা সৈনিক।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি