বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিয়ানীবাজারে নামধারী ছাত্রলীগ ক্যাডার সালাউদ্দিন গ্রেফতার কানাইঘাটে কারেন্টে তারে লাগে দাদা-নাতির মৃত্যু চুনারুঘাটে ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব ১২ বছর পর ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ নাসির ও তামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চুনারুঘাটে ৮ ঘন্টার ব্যবধানে একই পরিবারে ৩ জনের মৃত্যু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম দিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ মাদক বিরোধী অভিযানে জীবন উৎসর্গ করলেন পুলিশ কর্মকর্তা পিয়ারুল
সোমবার থেকে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণের জন্য নতুন আইন : অমান্য করলে ৬,৪০০ পাউন্ড জরিমানা

সোমবার থেকে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণের জন্য নতুন আইন : অমান্য করলে ৬,৪০০ পাউন্ড জরিমানা

দর্পণ ডেস্ক : করোনা ভাইরাস মহামারি থেকে সুরক্ষা এবম বেঁচে থাকার জন্য আরো শতর্কতা অবলম্বন করতে সবার প্রতি আহ্বান জানানো হচ্ছে সেই সাথে বিভিন্ন দেশে ঘুরে বেড়ানো বা ভ্রমনে আরোপ করা হচ্ছে আরো বেশী শতর্কতা । বিশেষ প্রয়োজন ছাড়া কেউ যেন ভ্রমনে না যায় সেজন্য সরকারি ওয়েব সাইড থেকে নির্দিষ্ট কারন দেখিয়ে তবেই ভ্রমনে যেতে হবে।

ব্রিটিশ নাগরিকদের ভ্রমনের ক্ষেত্রে কঠোর নীতিমালা আরোপ করেছে সরকার। সরকারের আইন অমান্য করলে জরিমানা সহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে সরকারের এই আইনে। আগামী সোমবার (৮ই মার্চ ২০২১)থেকে এই আইন কার্যকর হচ্ছে।

আন্তর্জাতিক ভ্রমণের সময় ব্রিটেনের যে কেউ তিন পৃষ্ঠার একটি ফরম পূরণ করে তা সাথে রাখতে হবে। ফর্মে বিবরণ দিতে হবে তিনি কেন দেশ ত্যাগ করছেন। এই ফরম পূরণের অর্থ হলো, তিনি কর্তৃপক্ষকে জানিয়ে রাখবেন যে তিনি লকডাউনের নিয়মানুসারে ভ্রমণের অনুমতি রয়েছে। ফরম পূরণ করার পর তা ডাউনলোড করে অথবা মোবাইলে সঙ্গে রাখতে হবে। ভ্রমণকারী যাত্রীরা যথাযথভাবে ফরমটি পূরণ করেছেন কি না, তা ভ্রমণের আগে নিশ্চিত করবে কর্তৃপক্ষ।

যদি কোন যাত্রী কোন কারণে তা প্রদর্শনে ব্যর্থ হন, তাহলে তার ভ্রমণ বাতিল করা হবে এবং জরিমানার মুখোমুখি হতে হবে। বিমান সংস্থা বোডিংয়ের আগে ফরমগুলো সম্পূর্ণ হয়েছে কি না তা চেক করবে।

শুক্রবার দেশটির সরকারি ওয়েবসাইটে প্রকাশিত ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আগামী ৮ই মার্চ থেকে আন্তর্জাতিক ফ্লাইটে যাত্রা করার আগে তাদের ফরমটি বহন করা বাধ্যতামূলক।

দেশটির স্থলবন্দর ও বিমানবন্দরে পুলিশ মোতায়েন করা হয়েছে। যারা যাত্রীদের কাছে এই ফরমটি আছে কি না তা চেক করার ক্ষমতা রাখবেন। কোন যাত্রী দেখাতে ব্যর্থ হলে অপরাধ হিসাবে বিবেচিত হবে এবং ২০০ শত পাউন্ড থেকে ৬,৪০০ শত পাউন্ড পর্যন্ত জরিমানার সম্মুখীন হতে পারেন।

ব্রিটেনে এখনও ‘স্টে অ্যাট হোম’ (বাড়িতে থাকার নিয়ম) বহাল রেখেছে সরকার। যার ফলে স্বেচ্ছাসেবক, শিক্ষাসবা কাজের জন্য বিদেশে বিনা অনুমতিতে ভ্রমণ বেআইনি। সরকারের রোড ম্যাপ অনুযায়ী আগামী ১৭ই মের পরে বিদেশে ভ্রমণের অনুমতি রয়েছে।

আগামী ১৭ই মে পর্যন্ত সবাইকে ভ্রমনের জন্য নতুন আইন মেনে চলার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। আইন অমান্যকারির জন্য রয়েছে £২০০ পাউন্ড থেকে ৬,৪০০ পাউন্ড পর্যন্ত জরিমানা।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি