মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৮:২৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
নবীগঞ্জে স্মার্টকার্ড বিতরণ শুরু

নবীগঞ্জে স্মার্টকার্ড বিতরণ শুরু

নবীগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের নবীগঞ্জে প্রথমবারের মতো স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে। গতকাল সোমবার নবীগঞ্জ পৌরসভার ১-৫ নং ওয়ার্ডের ২০১৯ইং সালের নতুন ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণের মাধ্যমে নবীগঞ্জ উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ শুরু করা হয়েছে।
স্মার্টকার্ড বিতরণ শুরু করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা দেবশ্রী দাস পার্লি। ১৬ ফেব্রুয়ারী নবীগঞ্জ পৌরসভার ৬-৯নং ওয়ার্ডের ২০১৯ সালের নতুন ভোটারদের স্মার্টকার্ড বিতরণ করা হবে।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, পর্যায়ক্রমে নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নের ২০১৯ সালের নতুন ভোটারদের মাঝেও স্মার্টকার্ড বিতরণ করা হবে।
স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। কার্ডের পেছনে থাকছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩১ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে পাঠযোগ্য হবে।
২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে এই স্মার্ট কার্ড কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকিটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে এটি কাজে লাগবে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি