বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
মক্কা শরীফের সবচেয়ে সুন্দর ১০ স্থান

মক্কা শরীফের সবচেয়ে সুন্দর ১০ স্থান

দর্পণ ডেস্ক : মসজিদ-আল হারাম হচ্ছে বিশ্বের সব থেকে বড় এবং সৌন্দর্য মণ্ডিত মসজিদ।

মক্কা হল হচ্ছে পবিত্র ম’ক্কা নগরীর আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন একটি মার্কেট। এটি মসজিদ-আল হারামের সন্নিকটে অবস্থিত। এখানে বিশ্বের প্রায় সব নামিদামি ব্র্যান্ডের পণ্য পাওয়া যায়।মক্কা হল হচ্ছে পবিত্র মক্কা নগরীর আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন একটি মার্কেট। এটি মস’জিদ-আল হারামের সন্নিকটে অবস্থিত। এখানে বিশ্বের প্রায় সব নামিদামি ব্র্যান্ডের পণ্য পাওয়া যায়।

এটির নাম মসজিদ তানিম। পবিত্র কাবা শরীফ থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত। এটি মসজিদ-ই-আয়শা নামেও পরিচিত।এটির নাম মসজিদ তানিম। পবিত্র কাবা শরীফ থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত। এটি মস’জিদ-ই-আয়শা নামেও পরিচিত।

এর নাম হচ্ছে তুর পাহাড়। কুরাইশ সম্প্রদায়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এই পাহাড়ের গুহায় হযরত ‍মুহাম্ম’দ (স.) তিন দিন পালিয়ে ছিলেন। সে সময় এই গুহার সম্মুখে একটি গাছ জন্মেছিলো।এর নাম হচ্ছে তুর পাহাড়। কুরাইশ সম্প্রদায়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এই পাহাড়ের গুহায় হযরত ‍মুহাম্মদ (স.) তিন দিন পালিয়ে ছিলেন। সে সময় এই গুহার সম্মুখে একটি গাছ জন্মেছিলো।
মক্কা শরীফের অন্যতম সুন্দর দর্শনীয় স্থান আরাফাত পর্বত। এই পর্বতের পাশের ময়দানে বসে মহানবি হযরত মুহম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।মক্কা শরীফের অন্যতম সুন্দর দর্শনীয় স্থান আরাফাত পর্বত। এই পর্বতের পাশের ময়দানে বসে মহানবি হযরত মুহম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।
আল কিসওয়া ফ্যাক্টরি মক্কা শরীফের অন্যতম সুন্দর দর্শনীয় স্থান। এই কিসওয়া ফ্যাক্টরি প্রতিষ্ঠিত হয় প্রায় ৭৫ বছর আগে বাদশা আবদুল আজিজের নির্দেশে। প্রতি বছরই এ ফ্যাক্টরিতে নতুন একটি কিসওয়া প্রস্তুত করা হয়।আল কিসওয়া ফ্যাক্টরি মক্কা শরীফের অন্যতম সুন্দর দর্শনীয় স্থান। এই কিসওয়া ফ্যাক্টরি প্রতিষ্ঠিত হয় প্রায় ৭৫ বছর আগে বাদশা আবদুল আজিজের নির্দেশে। প্রতি বছরই এ ফ্যাক্টরিতে নতুন একটি কিসওয়া প্রস্তুত করা হয়।

নান্দনিক স্থাপত্য শৈলীতে নির্মিত এই মাকের্টটির নাম মক্কা অকশোন। এটির ম’স’জিদ-আল হারামের কাছাকাছি অবস্থিত। এখানে সোনা, রুপাসহ বিভিন্ন মূল্যবান ধাতুর অলংকার পাওয়া যায়।নান্দনিক স্থাপত্য শৈলীতে নির্মিত এই মাকের্টটির নাম মক্কা অকশোন। এটির মসজিদ-আল হারামের কাছাকাছি অবস্থিত। এখানে সোনা, রুপাসহ বিভিন্ন মূল্যবান ধাতুর অলংকার পাওয়া যায়।
হেরা গুহা। এটি ইসলামের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থাপনা। এই গুহায় বসে ইসলামের সর্বশেষ নবি হযরত মুহাম্মদ (স.) ধ্যান করতেন। এখানেই প্রথম মহাগ্রন্থ আল-কোরআন নাজিল হয়েছে।হেরা গুহা। এটি ইসলামের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থাপনা। এই গুহায় বসে ইসলামের সর্বশেষ নবি হযরত মুহাম্মদ (স.) ধ্যান করতেন। এখানেই প্রথম মহাগ্রন্থ আল-কোরআন নাজিল হয়েছে।
অপূর্ব সুন্দর মসজিদ আল জাইরাহ তায়েফ এবং মক্কার কাছাকাছি স্থানে অবস্থিত। ইসলাম প্রচারের সময় মহানবি হজরত মুহম্মদ (স.) এই মসজিদে নামাজ আদায় ও বিশ্রাম নিতেন।অপূর্ব সুন্দর মসজিদ আল জাইরাহ তায়েফ এবং মক্কার কাছাকাছি স্থানে অবস্থিত। ইসলাম প্রচারের সময় মহানবি হজরত মুহম্মদ (স.) এই মসজিদে নামাজ আদায় ও বিশ্রাম নিতেন।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।