সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৪:৫২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিয়ানীবাজারে নামধারী ছাত্রলীগ ক্যাডার সালাউদ্দিন গ্রেফতার কানাইঘাটে কারেন্টে তারে লাগে দাদা-নাতির মৃত্যু চুনারুঘাটে ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব ১২ বছর পর ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ নাসির ও তামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চুনারুঘাটে ৮ ঘন্টার ব্যবধানে একই পরিবারে ৩ জনের মৃত্যু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম দিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ মাদক বিরোধী অভিযানে জীবন উৎসর্গ করলেন পুলিশ কর্মকর্তা পিয়ারুল
জাতিসংঘকে বাংলাদেশের কাছে ব্যাখ্যা চাওয়ার আহ্বান ৭ মানবাধিকার সংস্থার

জাতিসংঘকে বাংলাদেশের কাছে ব্যাখ্যা চাওয়ার আহ্বান ৭ মানবাধিকার সংস্থার

দর্পণ ডেস্ক : আগামী সপ্তাহে বাংলাদেশি জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে আল জাজিরার প্রতিবেদনে উল্লেখিত ইসরায়েল থেকে অত্যন্ত সংবেদনশীল টেলিফোনে আড়িপাতার যন্ত্র কেনার অভিযোগের ব্যাখ্যা চাইতে জাতিসংঘকে আহ্বান জানিয়েছে সাতটি মানবাধিকার সংস্থা।

এর আগে, আল জাজিরার ওই প্রতিবেদনকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত যে অপপ্রচার চলছে তারই একটি অংশ ছাড়া আর কিছুই নয়’ বলে অভিহিত করেছে বাংলাদেশ সরকার।

আজ শনিবার নিউইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তারাও চায় যে, মানবাধিকার লঙ্ঘনের এই বিষয়টি নিয়ে জাতিসংঘ আলোচনা করুক।

হিউমেন রাইটস ওয়াচের ইউএন পরিচালক লুইস চারবানো বলেন, ‘এই অভিযোগের বিষয়ে জাতিসংঘের উচিত নিজস্ব তদন্ত চালানো এবং শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ ইউনিট ও ব্যক্তিদের মানবাধিকার রেকর্ডের বিষয়টি নতুন করে যাচাই করা।’

আগামী সপ্তাহে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে জাতিসংঘের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

আল জাজিরার প্রতিবেদন নিয়ে প্রতিক্রিয়া জানিয়ে বাংলাদেশ সামরিক বাহিনী জানায়, সরঞ্জামটি ‘জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে একটি সেনা কন্টিনজেন্টে মোতায়েন করার জন্য’। গত ৪ ফেব্রুয়ারি এক বিবৃতিতে শান্তিরক্ষা মিশনের জন্য বাংলাদেশ কন্টিনজেন্টে এ ধরনের সরঞ্জাম ব্যবহারের বিষয়টি অস্বীকার করেছে জাতিসংঘ।

জাতিসংঘকে বাংলাদেশের কাছে ব্যাখ্যা চাওয়ার অনুরোধ জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, দ্য এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, দ্য ওয়ার্ল্ড অ্যাগেইনস্ট টর্চার, দ্য এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এবং ইলিয়স জাস্টিস।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি