সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:৪৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিয়ানীবাজারে নামধারী ছাত্রলীগ ক্যাডার সালাউদ্দিন গ্রেফতার কানাইঘাটে কারেন্টে তারে লাগে দাদা-নাতির মৃত্যু চুনারুঘাটে ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব ১২ বছর পর ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ নাসির ও তামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চুনারুঘাটে ৮ ঘন্টার ব্যবধানে একই পরিবারে ৩ জনের মৃত্যু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম দিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ মাদক বিরোধী অভিযানে জীবন উৎসর্গ করলেন পুলিশ কর্মকর্তা পিয়ারুল
হবিগঞ্জে সরকারি ভাতা ও সুদমুক্ত ঋণ ভোগী দুই লাখ

হবিগঞ্জে সরকারি ভাতা ও সুদমুক্ত ঋণ ভোগী দুই লাখ

হবিগঞ্জ প্রতিনিধি : সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে চলতি অর্থ বছরে হবিগঞ্জ জেলায় সরকারের বিভিন্ন ধরনের ভাতা ও সুদমুক্ত ঋণের সুবিধা নিচ্ছেন ২ লাখ ২ হাজার ২৯২ জন মানুষ। এর মাঝে ১২ রকমের ভাতার আওতায় ১ লাখ ৩৫ হাজার ১৪ জন ও ৪ ধরণের সুদমুক্ত ঋণ পাচ্ছেন ৬৭ হাজার ২শ’ ৭৮ উপকারভোগী।

সমাজসেবা কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় ১০ ধরনের স্থায়ী ভাতাভোগীর তালিকায় থাকা ১ লাখ ২১ হাজার ৩০৫ জন অর্থ বছরের শুরুতেই তিনমাসের ভাতা হিসেবে ১৯ কোটি ৯০ লাখ ১৩ হাজার ৫শ’ ৫০ টাকা পাচ্ছেন। তারা এ অর্থ বছরে আরও তিনবার একই পরিমাণ টাকা পাবেন।

এছাড়া ২০২০-২১ অর্থ বছরে বিভিন্ন ধরণের রোগে আক্রান্ত ৯শ’৪১ জনের মাঝে এককালীন ৪১ লাখ এবং চা শ্রমিকদের জীবন মান উন্নয়নের জন্য আরও ১২ হাজার ৭শ’৬৮ জনকে মাথাপিছু ৫ হাজার করে দেওয়া হচ্ছে এককালীন ৬ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা।

এদিকে, সরকার ২০২০-২১ অর্থ বছরে জেলার ৬৭ হাজার ২শ’৭৮ জনকে সুদমুক্ত ঋণ দিচ্ছে ১০ কোটি ১৩ লাখ ১১ হাজার ৬শ’৫ টাকা।

তবে ঋণের বিপরীতে তাদের কাছ থেকে সার্ভিস চার্জ হিসেবে ৫ শতাংশ টাকা বেশি নেয়া হবে।

স্থায়ী ভাতাভোগীদের জন্য তিন মাসের বরাদ্দ এসেছে ৬৯ হাজার ১৬ জন বয়স্কের জন্য ১০ কোটি ৩৫ লাখ ২৪ হাজার; ২৪ হাজার ৬৯৪ জন প্রতিবন্ধীর জন্য ৫ কোটি ৫৫ লাখ ৬১ হাজার ৫শ’ ও এদের ১ হাজার ৬শ’ ১৬ জনের জন্য শিক্ষা উপবৃত্তি ৩৮ লাখ ৪ হাজার ৭শ’ ৫০; বিধবা, স্বামী পরিত্যক্তা ও দুস্থ মহিলা ভাতাভোগী ২৪ হাজার ৭৭ জনের জন্য ৩ কোটি ৬১ লাখ ১৫ হাজার ৫শ’; হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন কর্মসূচির বিশেষ ভাতা ৩ জনের জন্য ৫ হাজার ৪শ’, এদের আরও একজনের শিক্ষা উপবৃত্তির জন্য ২ হাজার ৪শ’ টাকা।

অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান কর্মসূচির শিক্ষা উপবৃত্তি ভাতা পাচ্ছেন ২শ’৯৬ জন, বেদে জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন কর্মসূচির বিশেষ ভাতা ৩৫ জন ও এ সম্প্রদায়ের আরও দুইজন পাচ্ছেন শিক্ষা উপবৃত্তি।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি