বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১:৪৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিয়ানীবাজারে নামধারী ছাত্রলীগ ক্যাডার সালাউদ্দিন গ্রেফতার কানাইঘাটে কারেন্টে তারে লাগে দাদা-নাতির মৃত্যু চুনারুঘাটে ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব ১২ বছর পর ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ নাসির ও তামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চুনারুঘাটে ৮ ঘন্টার ব্যবধানে একই পরিবারে ৩ জনের মৃত্যু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম দিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ মাদক বিরোধী অভিযানে জীবন উৎসর্গ করলেন পুলিশ কর্মকর্তা পিয়ারুল
বগুড়ার শিবগঞ্জে ইট ভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান

বগুড়ার শিবগঞ্জে ইট ভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান

মিজানুর রহমান,বগুড়া প্রতিনিধি : বগুড়ার শিবগঞ্জে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ফিক্সড বয়লার ইট ভাটার স্থাপনা ভেঙ্গে ফেলা হয়েছে। রবিবার (২৭ ডিসেম্বর) দূপুরে ওই অভিযান পরিচালনান করেন বগুড়া জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফ আফজাল ও সাদেকুর রহমান সবুজ।
জানা গেছে, উপজেলার কিচক ইউনিয়নের হরিপুর বাসষ্ট্যান্ড এলাকায় অবস্থিত মেসার্স সাদ প্রিন্স ব্রিকস্ (এম.এস.পি) মার্কা ইট ভাটা স্থাপন করে পরিবেশ দূষণ করার অভিযোগ পাওয়া গেছে। এর পেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের পরিচালনায় মেসার্স সাদ প্রিন্স ব্রিকস্ (এম.এস.পি) মার্কা ইট ভাটার ফিক্সড বয়লার চিমনী সহ ভাটার সীমানা প্রাচীর ভেঙ্গে দেওয়া হয়েছে। এছাড়াও শিবগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মীদের সাহায্যে ইট ভাটার প্রস্তুতকৃত কাঁচা ইটে পানি ছিটিয়ে বিনষ্ট করা হয়েছে। প্রোঃ কালাই উপজেলার মাহবুবুর রহমান ও আজিজুর রহমান দীর্ঘদিন যাবৎ ইট ভাটাটি ভাড়া নিয়ে নিয়ম বহির্ভূত ভাবে পরিবেশ দূষিত করে ইট ভাটা পরিচালনা করে আসছে। পরিবেশ অধিদপ্তরের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশে এ অভিযান পরিচালনা করা হয়। তারা জানান, পরিবেশ অধিদপ্তরের নতুন আইন অনুযায়ী হাওয়া মেশিন দ্বারা উন্নতমানের কয়লায় ইট পোড়ানোর নির্দেশনা থাকলেও মালিক পক্ষ কোনটাই মানেননি। এ পর্যন্ত কয়েক দফা নোটিশ করা হলেও, তারা আইনকে বৃদ্ধাঙ্গলী প্রদর্শন করে একতরফা ভাবে এই ইট ভাটা চালিয়ে যাচ্ছেছিলেন। ইতিপূর্বে হাওয়া ভাটা (ঝিকঝাক) স্থাপন করার নোটিশ প্রদান করা হলেও ভাটা কর্তৃপক্ষ তা না করে পূর্বের ফিক্সড বয়লার এর মাধ্যমে পরিবেশ দূষণ করে আসছে। এর ফলে ভাটার আশেপাশের ফসল, গাছাপালা নষ্ট হয়ে যাচ্ছে। শুধু তাই নয় ফিক্সড বয়লার ভাটায় কর্তৃপক্ষ প্রতিনিয়ত অবৈধ ভাবে গাছা-পালা কেটে জ্বালানী হিসাবে ব্যবহার করছে। অভিযান চলাকালীন সময়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট কে সহযোগিতা করেন র‌্যাব বগুড়া, পুলিশ ও শিবগঞ্জ ফায়ার স্টেশন। এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক নূর কুতুবে আলম সিদ্দিক ও মাহথির মোহাম্মাদ।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি