বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
সীমান্ত বিরোধ সত্ত্বেও ভারত থেকে চাল নিচ্ছে চীন

সীমান্ত বিরোধ সত্ত্বেও ভারত থেকে চাল নিচ্ছে চীন

দর্পণ ডেস্ক : সীমান্তে উত্তেজনা সত্ত্বেও তিন দশকের মধ্যে ভারত থেকে এই প্রথম চাল আমদানি শুরু করেছে চীন। সরবরাহের ঘাটতিসহ ভারত থেকে দাম কম রাখার প্রস্তাব পেয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে চীন। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া এক্সপ্রেস এ খবর জানিয়েছে।

বিশ্বের সর্ববৃহৎ চাল রফতানিকারক দেশ ভারত এবং সর্ববৃহৎ আমদানিকারক দেশ চীন। বেইজিং প্রতি বছর ৪০ লাখ টন চাল আমদানি করে থাকে। কিন্তু গুণগত মানের কথা বলে দেশটি এতদিন ভারত থেকে চাল আমদানি করতো না। কিন্তু সরবরাহের ঘাটতিসহ কম দামে চাল পাবে বলেই ভারত থেকে চীনের চাল আমদানি শুরুর এ খবর জানিয়েছে ভারতের শিল্পখাত সংশ্লিষ্টরা।

ভারতের চাল রফতানিকারকদের সংগঠন রাইস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বি ভি কৃষ্ণা রাও বলেন, ‘প্রথমবারের মতো চাল কিনছে চীন। মান দেখে তারা হয়তো আগামী বছর থেকে আমদানির পরিমাণ বাড়াবে।’

ভারতের শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ‘চলতি ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে প্রতি টন ৩০০ ডলার হিসেবে এক লাখ টন চাল জাহাজে তুলে দিতে চীনা বণিকদের সঙ্গে চুক্তি করেছে রফতানিকারকরা।’

চীন সাধারণত থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার ও পাকিস্তান থেকে চাল আমদানি করে। কিন্তু এসব দেশের রফতানির মতো উদ্বৃত্ত চাল নেই। এ ছাড়া ভারতের তুলনায় প্রতি টনে ৩০ ডলার বেশি মূল্য চেয়েছে তারা।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।