রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৪:২০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিয়ানীবাজারে নামধারী ছাত্রলীগ ক্যাডার সালাউদ্দিন গ্রেফতার কানাইঘাটে কারেন্টে তারে লাগে দাদা-নাতির মৃত্যু চুনারুঘাটে ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব ১২ বছর পর ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ নাসির ও তামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চুনারুঘাটে ৮ ঘন্টার ব্যবধানে একই পরিবারে ৩ জনের মৃত্যু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম দিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ মাদক বিরোধী অভিযানে জীবন উৎসর্গ করলেন পুলিশ কর্মকর্তা পিয়ারুল
টুইটার, ফেসবুক-আটকে দিলো ট্রম্পের পোস্ট

টুইটার, ফেসবুক-আটকে দিলো ট্রম্পের পোস্ট

দর্পণ ডেস্ক : মার্কিন নির্বাচনের ঠিক আগ মূহুর্তে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পোস্ট আটকে দিয়েছে টুইটার এবং ফেইসবুক। পোস্টে ট্রাম্প দাবি করেছিলেন, পেনসিলভেনিয়ায় ডাকযোগে ভোটের বিষয়ে মার্কিন সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত নির্বাচনকে ‘প্রচণ্ড’ জালিয়াতি এবং ‘অত্যন্ত বিপজ্জনক’ পথে নিয়ে যেতে পারে।

নির্বাচনের একদিন আগে সোমবার প্রেসিডেন্টের টুইটে লেবেল জুড়ে দিয়েছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। লেবেলের বর্ণনায় টুইটার বলেছে, কনটেন্টটি “বিতর্কিত” এবং “বিভ্রান্তিকর হতে পারে।”

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রাম্প এবং তার রিপাবলিকান জোট বরাবরই দাবি করছে, প্রমাণ ছাড়া ডাকযোগে ভোটে জালিয়াতির সম্ভাবনা রয়েছে। এদিকে নির্বাচন বিশেষজ্ঞদের দাবি মার্কিন নির্বাচনে এমন ঘটনা বিরল।

টুইট বার্তায় ট্রাম্প আরও বলেছেন, সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত “রাস্তায় সহিংসতা তৈরিতে প্ররোচনা দিতে পারে।”

ট্রাম্পের পোস্টে ডিসক্লেইমার জুড়ে দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুকও। ফেইসবুক পোস্টে ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে ডাকযোগে ভোট এবং স্বশরীরে উপস্থিত হয়ে ভোটের ক্ষেত্রে “বিশ্বাসযোগ্যতার ইতিহাস” রয়েছে, যেখানে ভোট জালিয়াতি অত্যন্ত বিরল ঘটনা।

মার্কিন নির্বাচনের আগে প্ল্যাটফর্মে ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে চাপের মুখে পড়েছে সামাজিক মাধ্যমগুলো। নীতিমালা অমান্য করার অভিযোগে ট্রাম্পের টুইটে এ বছর কয়েক দফা লেবেল বা সতর্ক বার্তা জুড়ে দিয়েছে টুইটার।

লেবেল জুড়ে দেওয়া টুইটগুলোতে রিটুইট বা জবাব দেওয়ার সুযোগও বন্ধ রেখেছে মাইক্রো ব্লগিং সাইটটি। শুধু উদ্ধৃতি দেওয়া টুইটগুলোর জন্য রিটুইট বা জবাব দেওয়ার সুযোগ রেখেছে প্রতিষ্ঠানটি।

এদিকে ইলেকশন ইন্টিগ্রিটি পার্টনারশিপ জানিয়েছে, ট্রাম্পের টুইটের ৪০ মিনিট বাদে পদক্ষেপ নিয়েছে টুইটার, আরও দ্রুত পদক্ষেপ নেওয়াটাই ‘বুদ্ধিদীপ্ত’ কাজ হতো।

গবেষণা সংস্থাটি টুইট বার্তায় বলেছে, “টুইটারের পদক্ষেপ সক্রিয়ভাবে টুইটটি ছড়ানো বন্ধ করেছে। যদিও এই সময়ের মধ্যে এটি ৫৫ হাজারের বেশি রিটুইট এবং এক লাখ ২৬ হাজারের বেশি বার পছন্দসই হয়েছে। আজ @রিয়েলডনাল্ডট্রাম্প অ্যাকাউন্ট থেকে দেওয়া অন্যান্য টুইটের সমান বা তার চেয়ে বেশি গ্রাহকের কাছে পৌঁছেছে লেবেল জুড়ে দেওয়া টুইটটি।”

মঙ্গলবারের নির্বাচনের জন্য গত সপ্তাহেই পেনসিলভেনিয়া এবং নর্থ ক্যারোলাইনার জন্য ডাকযোগে ভোটের সময় বাড়িয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট। ট্রাম্পের পুনর্নিবাচনের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ এই দুই অঙ্গরাজ্য।

এর আগে পেনসিলভেনিয়ার সর্বোচ্চ আদালত রায় দিয়েছে যে, নির্বাচনের দিন এবং এরপর তিন দিন পর্যন্ত ডাকযোগে পাওয়া ভোট গণনা করা হবে। এই রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টও।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি