মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৮:২৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
ওয়েব অব হিউম্যানিটি এল্যাইন্স সিলেটের বৃক্ষরোপন কর্মসূচি পালন

ওয়েব অব হিউম্যানিটি এল্যাইন্স সিলেটের বৃক্ষরোপন কর্মসূচি পালন

দর্পণ ডেস্ক : ওয়েব অব হিউম্যানিটি এল্যাইন্স সিলেটের বৃক্ষরোপন কর্মসূচী পালন করেছে।
নগরীর প্রাচীনতম বিদ্যাপীঠ রাজা জি সি হাই স্কুল প্রাঙ্গনে ওয়েব অব হিউম্যানিটি এল্যাইন্স সিলেটের উদ্যেগে বৃক্ষরোপন কর্মসূচী পালন করা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি কাজী মুহিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, ও বিশেষ অতিথি ছিলেন রাজা জি সি হাই স্কুলের প্রধানশিক্ষক ও বাংলাদেশ শিক্ষক সমিতি সিলেট এর সাংগঠনিক সচিব মোঃ আবদুল মুমিত, করিমুল্লাহ মার্কেট ব্যবসায়ী কল্যান সমিতির সাংগঠনিক সম্পাদক আফজল হোসেন।
আগামীর পৃথিবীতে আমাদের টিকে থাকতে হলে বৃক্ষরোপন ও এর পরিচর্যার উপর গুরুত্ব দিতে হবে। আমাদের দেশের মতো ট্রপিক্যাল অঞ্চলে মোট আয়তনের ২৫ ভাগ বনভূমি থাকা আবশ্যক। আজ থেকে দুযুগ পূর্বেও আমাদের দেশে ১৬ ভাগ বনভূমি ছিল। এখন সরকারী হিসেব বলছে বনভূমি রয়েছে মোট আয়তনের ১১ ভাগ ভূমি জুড়ে। কিন্তু বাস্তবতা আরো করুন। জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা বাংলাদেশকে নতুন বৃক্ষ রোপন ও বৃক্ষ নিধন রোধ করতে হবে।

৩০ সেপ্টেম্বর বিকেলে সিলেটের ঐতিহ্যবাহী রাজা জিসি হাইস্কুলে ওয়েব অব হিউম্যানিটি এল্যায়েন্স সিলেট এর বৃক্ষ রোপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার কেন্দ্রীয় আজীবন সদস্য ও বিশ্ববিদ্যালয়ের পলিটিকাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল এ কথা গুলো বলেন। চারিদিকে বানিজ্যিক ভবন ও প্রশাসনের সুউচ্ছ ভবন ঘেরা হাইস্কুলটিতে বৃক্ষরোপন কর্মসূচী পালন করায় আয়োজকদের ধন্যবাদ জানিয়ে অধ্যাপক ড. জহিরুল হক শাকিল আরো বলেন, রোপিত গাছগুলো হাইস্কুল প্রাঙ্গনের উষ্ণতা হ্রাস ও আদ্রতা নিয়ন্ত্রন করে ক্যাম্পাসকে শীতল রাখার পাশাপাশি বিভিন্ন ধরনের পাখি, কিট প্রতঙ্গ, জীব-জন্তু তথা প্রানীকূলের আবাস তৈরী হবে। কমনওয়েলথ স্কলারশীপ নিয়ে যুক্তরাজ্যের সোয়াস থেকে উন্নয়ন অধ্যয়নে পরিবেশ বিপর্যয় নিয়ে পিএইচডি করা এ অধ্যাপক বলেন, বাংলাদেশে বন উজার, অপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়নের ফলে যে পরিবেশ বিপন্ন হচ্ছে তা থেকে রক্ষা পেতে হলে এখনই যেখানে ফাঁকা ভুমি পাওয়া যাবে সেখানে গাছ লাগাতে হবে। সরকার জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষে দেশব্যাপি যে ব্যাপক বৃক্ষরোপনের উদ্যোগ নিয়েছে তাতে ওয়েব অব হিউম্যানিটি এল্যায়েন্স সিলেট এর মতো সংগঠনের গাছ লাগানোর কর্মসূচী সে উদ্যোগকে আরো ফলপ্রসু করবে। বিশেষ অতিথির বক্তব্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মুমিত বলেন বৃক্ষ রোপন একটি মহৎ কাজ। পৃথিবীর চরমভাবে যে উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে তা একমাত্র গাছ লাগানোর মাধ্যমেই নিয়ন্ত্রণ করা সম্ভব। গাছই পৃথিবীতে প্রান বাঁচিয়ে রেখেছে।
অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি খসরুল হোসেন, ইকবাল আহমদ, সাংগঠনিক নুরুল আমিন জনি, কাজী ইয়াসিন, ব্যবসায়ী আজাদ উদ্দিন, দিবস বনিক, শিমুল বিশ্বাস, মেহেরাব আমিন রিযা, শায়েখ আহমেদ, মহিলা বিষয় সম্পাদক জুই ইসলাম, আব্দুল আহাদ, রাজীব, রিহান খান, জাহিদ হাসান, অন্ময় মজুমদার, মাহবুব ইসলাম, শরীফুল ইসলাম জাহিদ, রতন আহমদ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি