বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:৩৫ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিয়ানীবাজারে নামধারী ছাত্রলীগ ক্যাডার সালাউদ্দিন গ্রেফতার কানাইঘাটে কারেন্টে তারে লাগে দাদা-নাতির মৃত্যু চুনারুঘাটে ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব ১২ বছর পর ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ নাসির ও তামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চুনারুঘাটে ৮ ঘন্টার ব্যবধানে একই পরিবারে ৩ জনের মৃত্যু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম দিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ মাদক বিরোধী অভিযানে জীবন উৎসর্গ করলেন পুলিশ কর্মকর্তা পিয়ারুল
নারকেলের বিশেষ স্বাস্থ্য উপকারিতা

নারকেলের বিশেষ স্বাস্থ্য উপকারিতা

দর্পণ ডেস্ক : পৃথিবীর সব প্রান্তের মানুষের কাছেই নারকেল প্রিয় ফল। এর পাতা, ছোবড়া, পানি, দুধ, মালাসহ সবকিছুই কোনো না কোনো কাজে ব্যবহৃত হয়। নারকেলে থাকা প্রোটিন উপাদানগুলো শরীরের জন্য উপকারী।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনীতিতেও নারকেলের ভূমিকা অপরিসীম। চলুন, জেনে নেওয়া যাক নারকেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে—

ওজন কমাতে

ওজন কমানোর ক্ষেত্রে নারকেলের ভূমিকা অপরিসীম। নারকেলে রয়েছে মিডিয়াম-চেইন ফ্যাটি এসিড, যা ওজন কমানোর পাশাপাশি বিপাকক্রিয়াকে ভালো রাখতে সাহায্য করে।

ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই

নারকেলে থাকা লরিক এসিড শরীরের মধ্যে মনোলরিন নামে একটি পদার্থ গঠন করে, যা ছত্রাক, ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

দাঁত ও হাড় মজবুত করে

নারকেল মজবুত দাঁত ও হাড়ের গঠনে সাহায্য করে। পাশাপাশি এটি দাঁতের বিভিন্ন রোগ থেকে বাঁচাতেও সহায়তা করে। অস্টিওপরোসিসের মতো হাড়ের অসুখ, যা হাড়কে ভঙ্গুর ও পাতলা করে দেয়, তা রোধেও নারকেলের ভূমিকা অপরিসীম।

হার্টের স্বাস্থ্যে উপকারী

যাঁরা প্রতিদিন নারকেল খান, তাঁদের মধ্যে অন্যান্য লোকের তুলনায় হৃদরোগের হার কিছুটা কম। পাশাপাশি নারকেল তেল কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ

নারকেলে শর্করার মাত্রা কম থাকে এবং ফাইবারের মাত্রা বেশি থাকে, যে কারণে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রেখে ডায়াবেটিস দূর করতে সাহায্য করে।

অন্যান্য

১. ত্বকের অসুখ, যেমন—বয়স্ক ও বাচ্চাদের অ্যাকনি, ত্বকের ইনফেকশন, চুলকানি, এগজিমা ইত্যাদি দূর করতে সাহায্য করে নারকেল।

২. নারকেল হজমক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

৩. নারকেল অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিফাঙ্গাল হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

৪. মূত্রাশয়ের সংক্রমণ ও কিডনির বিভিন্ন রোগ থেকে রক্ষা করে।

৫. নারকেল চুল ভালো রাখতে সাহায্য করে। মাথায় খুশকি ও চামড়ার শুষ্কতা দূর করে। চুল পড়া রোধ করে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি