মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৯:২৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
কুশিয়ারা নদীতে অপরিকল্পিত বালু উত্তোলন; ভাংগনে হুমকির মুখে চরিয়া গ্রাম

কুশিয়ারা নদীতে অপরিকল্পিত বালু উত্তোলন; ভাংগনে হুমকির মুখে চরিয়া গ্রাম

দর্পণ ডেস্ক : সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নে নয়াদুবাগ ও চরিয়া গ্রাম দিয়ে বয়ে যাওয়া কুশিয়ারা নদী থেকে বিগত বছরের ন্যায় এবারও ড্রেজার দিয়ে বালু উত্তোলন শুরু হয়েছে।অপরিকল্পিত ভাবে অবাদে বালু উত্তোলনের ফলে পানি কমার সঙ্গে সঙ্গে ভাঙ্গনের তীব্রতা বেড়ে যাচ্ছে।যার ফল অত্যান্ত ভয়াবহ হবে বলে আশঙ্কা করছেন গ্রামবাসী। ইতিমধ্যে গত কয়েক বছরের নদী ভাংগনের ফলে চরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন, মসজিদ, ডাকঘর, বসবাসের ঘরবাড়ী, ও প্রচুর পরিমাণ ফসলী জমি বিলীন হয়েছে।ভাংগন এলাকা থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনে এলাকাবসী ক্ষোভ প্রকাশ করে বলেন, স্থানীয় জনপ্রতিনিধি সহ প্রশাসনের দায়িত্বশীলদের দ্রুত ব্যবস্থা গ্রহণ একান্ত প্রয়োজন।
চরিয়া গ্রামের বাসিন্দা বিয়ানীবাজার উপজেলা ছাত্রলীগ নেতা হুমায়ুন কবির পারভেজ বলেন, চরিয়া গ্রাম রক্ষা করার জন্য সাবেক শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ এম.পি মহোদয়ের চেষ্টায় নদী ভাংগন রোধে সরকার থেকে বরাদ্ধ দুই কোটি আটাশি লক্ষ টাকা ব্যয়ে ব্লক নির্মান কাজ চলছে অথচ এখান থেকে আবার বালু উত্তোলন হচ্ছে সেটা কখনো গ্রামবাসী মেনে নিতে পারছেনা। সেটা প্রতিহত করতে গ্রামবাসী বদ্ধ পরিকর।

গ্রামের অপর এক মুরব্বী বলেন,মাত্র দুচার জন লোকের ফায়দার জন্য একটি জনবহুল গ্রাম নদীতে বিলিন করে দেওয়া কোন ভাবে মেনে নেওয়া যায়না।তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি