মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১১:০৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিনজিয়াংয়ে মসজিদ ভেঙ্গে পাবলিক টয়লেট নির্মান

শিনজিয়াংয়ে মসজিদ ভেঙ্গে পাবলিক টয়লেট নির্মান

দর্পণ ডেস্কঃ শিনজিয়াং প্রদেশে একটি মসজিদ ধ্বংস করে সেখানে পাবলিক টয়লেট নির্মান করছে চীন। এ খবর দিয়েছে ইয়াহু নিউজ। এতে জানানো হয়েছে, ২০১৬ সালে ওই অঞ্চলের তিনটির মধ্যে দুইটি মসজিদই ভেঙ্গে ফেলে চীন সরকার। রেডিও ফ্রি এশিয়ায় দেয়া এক সাক্ষাৎকারে স্থানীয় এক ব্যক্তি জানান, সেখানে এরইমধ্যে পাবলিক টয়লেট নির্মান করা হয়েছে। এখনো সেটি খুলে দেয়া হয়নি তবে নির্মান সম্পন্ন হয়েছে।
সাম্প্রতিক বছরগুলোতে বিশ্ব মিডিয়ায় উইঘুরদের ওপর চীনের দমনপীড়ণ বেশ আলোচিত হয়েছে। এতে উঠে এসেছে কীভাবে উইঘুরদের উদ্যোম নষ্ট করতে তাদের ওপর চাপ প্রয়োগ করে যাচ্ছে চীন। মসজিদ ধ্বংসও তার একটি অংশ।
এছাড়া, ২০১৭ সাল থেকে উইঘুরদের বন্দীশিবিরের কথাও গণমাধ্যমে প্রচার হতে শুরু করে। চীন এ দাবি অস্বীকার করে এসব শিবিরকে পুনশিক্ষা কেন্দ্র বলে দাবি করেছে। তবে বিভিন্ন অনুসন্ধানী প্রতিবেদনে উইঘুরদের মগজধোলাইর বিষয়টি উঠে আসে।
স্থানীয়রা অভিযোগ করেছে, সেখানকার আরেকটি মসজিদকে মদ বিক্রির দোকানে পরিণত করেছে চীন সরকার। ইসলাম ধর্মবিশ্বাসীরা মদকে নিষিদ্ধ মনে করে। তাই চীন সরকারের এ ধরণের আচরণকে সরাসরি উইঘুরদের উদ্যোম নষ্টের চেষ্টা মনে করা হয়। সেখানে এখন তেরেস মসজিদ নামের একটি মাত্র মসজিদ চালু রয়েছে। এর আগে চীনের পুলিশ উইঘুর নারীদের জন্য পোশাক নির্ধারণ করে দিয়েছে। ফলে সেখানে এরইমধ্যে বোরকা পরা নিষিদ্ধ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি