শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ করে ক্ষতিপূরণ পেলেন সাংবাদিক কবি মিজান মোহাম্মদ

ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ করে ক্ষতিপূরণ পেলেন সাংবাদিক কবি মিজান মোহাম্মদ

ফারজানা বৃষ্টিঃ পণ্যের বিক্রয়োত্তর প্রতিশ্রুত সেবা না পেয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করে ক্ষতিপূরণ পেলেন মাসিক গোপলা সম্পাদক কবি মিজান মোহাম্মদ।
ঘটনার বিবরণে জানা যায়, ২০১৭ সালের মে মাসে নগরীর জিন্দাবাজারস্থ সবুজ বিপনীর দেশ ইলেকট্রিক থেকে ৭ বছরের গ্যারান্টি সহকারে তাজ কোম্পানির একটি সিলিং ফ্যান কেনেন নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের কার্যকরী সদস্য সাংবাদিক মিজান মোহাম্মদ। কিন্তু ফ্যানটি দেশে লকডাউন চলাকালে নষ্ট হয়ে যায়। লকডাউন শেষে ২০ জুন লিখিত প্রতিশ্রুতি বিক্রেতার কাছে ফ্যানটি ফেরত দিয়ে নতুন ফ্যান দাবী করেন। কিন্তু বিক্রেতা বিভিন্ন টালবাহানা করতে থাকেন। এক পর্যায়ে তিনি মেরামত করে দেওয়ার অনুরোধও করেন। কিন্তু বিক্রেতা তাতেও কর্ণপাত না করায় এর কিছুদিন পরই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় অফিসে গিয়ে লিখিত অভিযোগ করেন।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট বিভাগীয় অফিস প্রাপ্ত লিখিত অভিযোগের ভিত্তিতে ১০ আগস্ট উভয় পক্ষকে শুনানিতে অংশ গ্রহণের জন্য নোটিশ প্রদান করেন৷ উভয়পক্ষের অংশগ্রহণে শুনানি শেষে জাতীয় ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক(মেট্রো) শ্যামল পুরকায়স্থ দেশ ইলেকট্রিককে বিক্রিত পন্যের প্রতিশ্রুত সেবা প্রদান না করার দায়ে আট হাজার টাকায় জরিমানা করে তা আদায় করেন। এবং আদায়কৃত জরিমানার ২৫ শতাংশ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট অফিস আজ অভিযোগকারীর হাতে তুলে দেন।
এ বিষয়ে জানতে চাইলে মিজান মোহাম্মদ বলেন- ‘একজন ভোক্তা হিসেবে পণ্যের বিক্রয়োত্তর সেবা প্রাপ্তি আমার অধিকার। আর আমার অধিকার খর্ব হলে আমি চুপ করে বসে থাকার শিক্ষাটা পাইনি। আমার লেখক সত্তাও তা মেনে নেয়নি। তাই এর কিছুদিন পরই আমি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট বিভাগীয় শাখায় অভিযোগ করি। জরিমানা আদায়ের জন্য নয়, যাতে সহজ সরল অন্য গ্রাহকদের অমন হয়রানি না হতে হয় সেজন্য এই অভিযোগ। তিনি আরো বলেন- সরকার সাধারণ গ্রাহকদের স্বার্থ রক্ষায় এতো সুন্দর, খরচ ও ঝামেলাহীন একটি আইন করে রেখেছে যা সত্যিই প্রশংসার দাবীদার।
উল্লেখ্য যে, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের পরিচিত মুখ মিজান মোহাম্মদ নবীগঞ্জ উপজেলার প্রথম পত্রিকা ‘মাসিক গোপলা’র সম্পাদক ও প্রকাশক। যা ২০০৩ সাল থেকে ১৮ বছর যাবত প্রকাশিত হচ্ছে। ২০০০ সালে দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেসের মাধ্যমে তাঁর সাংবাদিকতার হাতেখড়ি হলেও ইতিমধ্যে কাজ করেছেন বেশকিছু পত্রিকায়। বর্তমানে তিনি কাজ করছেন সিলেট প্রতিদিন টুয়েন্টিফোর ডটকম, সিলেট দর্পন ডটকমে। এছাড়া তিনি জয়বাংলা সাহিত্য সংস্কৃতি পরিষদের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।