মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৬:৪৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
মোটর বাইক ওনার্স এসোসিয়েশন সিলেট এর পূর্নাঙ্গ কমিটি প্রকাশ গোয়াইনঘাটে হিন্দু যুব পরিষদের কমিটি গঠন করা হয়েছে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা আওয়ামী লীগের কর্মসূচি ঘোষণা সিলেট থেকে এক তরুণী নিখোঁজ, সন্ধান চায় পরিবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ২৮ জন নির্বাচিত কাল ইউনিয়ন পরিষদের প্রথম ধাপের নির্বাচন সিলেটের ওসমানী নগরে একই ঘর থেকে স্কুল শিক্ষিকা ও গৃহকর্মীর লাশ উদ্ধার জকিগঞ্জে বাস চাপায় এক স্কুল ছাত্র নিহত বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির প্রথম সভা সম্পন্ন দুবাগ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী আলা উদ্দিন খানের মৃত; জানাজায় মানুষের ঢল
আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে সৌদিআরবের রাজকুমারী

আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে সৌদিআরবের রাজকুমারী

দর্পণ ডেস্ক : সৌদি আরবের প্রথম নারী হিসেবে দারুণ এক নজির গড়েছেন রাজকুমারী রিমা বিনতে বন্দর আল সৌদ। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি- আইওসি’তে সদস্য পদে নির্বাচিত হয়েছেন তিনি।

আইওসি’র ১৩৬তম অধিবেশনে প্রেসিডেন্ট টমাস বাখের সভাপতিত্বে শুক্রবার ভার্চুয়াল মাধ্যমের এক্সিকিউটিভ বোর্ড ভোটাভুটিতে পাঁচজন সদস্য নির্বাচিত করে। এর মধ্যে নির্বাচিত তিন নারী সদস্যের একজন হলেন সৌদি রাজ পরিবারের রিমা।

এই পদে নির্বাচিত হওয়া মুসলিম রক্ষণশীল সৌদি আরবের প্রথম নারী হলেন রাজকুমারী রিমা। অবশ্য পুরুষদের মধ্যে এর আগে এই পদে আসীন হন দেশটির প্রয়াত বাদশাহ ফয়সাল বিন ফাহাদ বিন আব্দুল আজিজ আল সৌদ (১৯৮৩-১৯৯৯) ও প্রিন্স নওয়াফ বিন ফয়সাল বিন ফাহাদ আল সৌদ (২০০১-২০১৪)।

আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় দারুণ খুশি প্রিন্সেস রিমা। টুইটারে এক পোস্টে তিনি লিখেছেন- “আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হতে পেরে আমি সম্মানিত। ” এতে লড়ার সুযোগ করে দেওয়ায় এবং সমর্থন দেওয়ায় সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ, ক্রাউন প্রিন্স ও সৌদি আরবের অলিম্পিক কমিটির সভাপতিকে ধন্যবাদ জানান।

প্রিন্সেস রিমা ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বে রয়েছেন। দেশটির প্রথম নারী হিসেবে এমন গুরুত্বপূর্ণ পদে আছেন তিনি। যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে মিউজিয়াম স্টাডিজের ওপর স্নাতক ডিগ্রি অর্জন করেছেন রিমা।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ার আগে সৌদি আরবের মাস পার্টিসিপেশন বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন রিমা।

বিশ্ব ব্যাংকের উইমেন এন্টারপ্রিনিউর ফিন্যান্স ইনিশিয়েটিভের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আইওসি’র সদস্য হিসেবে নির্বাচিত হওয়া অপর চার সদস্য হলেন বিশ্ব অ্যাথলেটিক ফেডারেশনের প্রধান যুক্তরাষ্ট্রের সাবেক তারকা অ্যাথলেট সেবাস্তিয়ান কো, ক্রোয়েশিয়ার সাবেক প্রেসিডেন্ট কলিন্ডা গ্র্যাবার-কিতারোভিচ, কিউবার অলিম্পিক বোর্ডের সদস্য মারিয়া দে লা কারিদাদ কলোন রুয়েনেস ও মঙ্গোলিয়ার জাতীয় অলিম্পিক কমিটির ভারপ্রাপ্ত সভাপদি বাটুশিং বাটবোল্ড।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি