সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৯:১১ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
লকডাউনে অপরূপ সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে সাগরকন্যা কুয়াকাটা

লকডাউনে অপরূপ সৌন্দর্য নিয়ে হাজির হয়েছে সাগরকন্যা কুয়াকাটা

মোঃ জাহিদুল ইসলাম জাহিদ, কুয়াকাটা প্রতিনিধি :

সূর্য উদয় আর সূর্য অস্তের বেলাভূমি সাগরকন্যা কুয়াকাটার সমুদ্র সৈকত। সাগরের গভীরতার উপভোগের পাশাপাশি প্রকৃতির সাজ পেতে প্রতিদিন হাজার হাজার পর্যটক ছুটে আসত এই সাগরকন্যা কুয়াকাটায়।
কিন্তু এবারের চিত্র একেবারে ভিন্ন, করোনা ভাইরাসের কারণে লকডাউন থাকায় পর্যটকশূন্য কুয়াকাটা দীর্ঘ প্রায় আড়াই মাস কোন পর্যটক না আসায় প্রকৃতির অপরূপ সাজ নিয়ে হাজির হয়েছে, এ যেন রূপ যৌবনে ভরা নতুন এক সাগরকন্যা কুয়াকাটা সকালবেলা সূর্যটা যেন আনন্দ হাসির দৃশ্য দেখায়।

৩১মে সীমিত আকারে লকডাউন তুলে নিল বন্ধ রয়েছে পর্যটন এলাকা সাগরকন্যা কুয়াকাটা দেশ-বিদেশ থেকে পর্যটকদের আনাগোনা ।

সুন্দরের লীলাভূমি সাগর কন্যার আলাদা রূপ, নাই কোনো হাঁকডাক নেই কোন পর্যটকের নতুন মানুষের ঝাক, সমুদ্র সৈকতের ঢেউরের অপরূপ দৃশ্য সুন্দর সেজেছে কুলের প্রান্ত রূপ, অনেকদিন যাবত পর্যটকশূন্য থাকায় যেন লকডাউন রয়েছে কমলা রঙের সূর্য, মনটা খারাপ করে চলে যাচ্ছে জলো দেশে ,এ যেন চোখ ধাঁধানো কুয়াকাটা ।

প্রায় আড়াই মাসে সর্বোচ্চ কমেছে কোলাহল, আর দূষণ, কুয়াকাটা সৈকতে ফিরেছে রূপলাবণ্য পরিচ্ছন্ন, সৈকতে কোলঘেঁষে সুরক্ষিত বনাঞ্চল গঙ্গামতিতে যেন আগুনঝরা কৃষ্ণচূড়া সেখানে জানো জাদুর কাঠির মোহন ছোঁয়ায় বদলে গেছে প্রকৃতি।

কুয়াকাটা থেকে মিস্ত্রীপাড়া দেখতে যেমন জারুলের সাথে কচুরি ফানার ফুলের গন্ধ, কুয়াকাটা থেকে তিন নদীর মোহনা লেবুর বন কুয়াকাটার কুয়া সহ অন্যান্য দর্শনীয় স্থান দেখতেই ভেসে আসে ভরদুপুরে বালুকণার সাথে চোখ ধাঁধানো লাল কাকড়ার কোলাহল এ যেন সৃষ্টিকর্তার এক অপরূপ দৃশ্য।

বিকেল গড়াতেই কমলা রঙের সূর্য নামে সমুদ্র স্নানে, সেখান থেকে ফিরে আসতেই চাঁদনী রাতের আবহাওয়াটা প্রকৃতির রূপ নেয় চাঁদনী রাতের সাথে বিশাল সমুদ্রের ভালোবাসার কথা এজেনো স্বপ্ন দেখা কুয়াকাটা।
কিন্তু এই সৌন্দর্য উপভোগ করতে নেই সেই আগের মত নতুন জোড়ায় জোড়ায় পাখিদের দেখা।
স্থানীয় পর্যটন ব্যবসায়ী ও সাংবাদিক আমির হোসেন সিলেট দর্পণকে বলেন, কুয়াকাটা যে আসলেই অপরূপ সৌন্দর্যের লীলাভূমি সেটা এখন না দেখলে বোঝা যাবে না।জেলেদের মাছ ধরাটা এখন আরো সৌন্দর্যের দৃশ্যের লেখক, সমুদ্রের পাড়ে বসে পড়তেই কবি মনোভাবটা চলে আসে লকডাউন সম্পূর্ণ উঠে গেলে যেন এই দৃশ্য ধরে রাখতে পারি।

বিশাল জলরাশির কোল ঘেঁষে এক টুকরো সবুজ দ্বীপের মতই সাগরকন্যা কুয়াকাটা সমুদ্র সৈকত, সম্পূর্ণ লকডাউন জমানোত শেষে যেন এমনি থাকে কুয়াকাটার রূপ।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি