মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৯:২১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিয়ানীবাজারে নামধারী ছাত্রলীগ ক্যাডার সালাউদ্দিন গ্রেফতার কানাইঘাটে কারেন্টে তারে লাগে দাদা-নাতির মৃত্যু চুনারুঘাটে ধর্ষণ মামলার প্রধান আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব ১২ বছর পর ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার করেছে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ নাসির ও তামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চুনারুঘাটে ৮ ঘন্টার ব্যবধানে একই পরিবারে ৩ জনের মৃত্যু আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম দিন পালন করেছে বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগ মাদক বিরোধী অভিযানে জীবন উৎসর্গ করলেন পুলিশ কর্মকর্তা পিয়ারুল
মাতৃত্বেও সফল তারা

মাতৃত্বেও সফল তারা

বছর ঘুরে আবারও ফিরে এসেছে মা দিবস। আজ সেই বিশেষ দিন। মায়ের ছায়াতলেই সন্তানরা নিশ্চিত প্রশান্তি নিয়ে এগিয়ে যান স্বীয় কর্মে। আবার মা হওয়ার কারণে অনেকেরই চিন্তা মননের পরিবর্তনও হয়। শোবিজের কয়েকজন নায়িকা-মায়ের এসব পরিবর্তনের কথা লিখেছেন

একটা সময় এমন অবস্থা ছিল, মা হওয়া মানেই নায়িকাদের অভিনয় ক্যারিয়ার শেষ। এ ছাড়া বিয়ের বিষয়টিকেও নেতিবাচকভাবে দেখা হতো। কারণ বিবাহিত কিংবা মা হয়ে গেলে ওই নায়িকার প্রতি নাকি দর্শকের আগ্রহ কমে যায়।

কিন্তু একুশ শতকের শুরুর দিক থেকে এসব ভ্রান্ত ধারণার প্রভাব কমতে শুরু করে। আধুনিকতার ছোঁয়া যতই অগ্রসর হয় ততই পুরনো অচল ধারাগুলোর পরিবর্তন ঘটতে থাকে।

এখন বিশ্বায়নের প্রভাবে হলিউড কিংবা বলিউডের তারকাদের দৈনন্দিন জীবনের অনেক কিছুই জানতে পারছেন তারকা ও দর্শকরা। কোন তারকা বিবাহিত আর কে অবিবাহিত, এসব বিষয় এখন কারও কাছেই মুখ্য নয়। পারফরমেন্সটাই মুখ্য হয়ে দাঁড়িয়েছে।

ঢালিউডের জনপ্রিয় অভিনেত্রী মৌসুমীর কথাই ধরা যাক। অভিনয় ক্যারিয়ারে জনপ্রিয়তার তুঙ্গে থাকা অবস্থাতেই বিয়ে করেন এ তারকা। এর পর দুই সন্তানের মা হয়েছেন। কিন্তু অভিনয় জীবন ক্ষতিগ্রস্ত হয়নি তার। এখনও অভিনয় করে যাচ্ছেন তিনি। আরেক জনপ্রিয় অভিনেত্রী দিলারা হানিফ পূর্ণিমাও একমাত্র সন্তানকে লালনপালনের পাশাপাশি শোবিজে কাজ করে যাচ্ছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘মা হওয়া তো দোষের কিছু নয়। অভিনয়ের ব্যস্ততার মধ্যেও বিয়ে হয় আমার। সন্তানও পেয়ে যাই অল্প সময়ের মধ্যে। অভিনয় এবং সংসার জীবন নিয়েই আমার সময়গুলো সুন্দরভাবে কেটে যাচ্ছে।’

নাটক ও চলচ্চিত্রাভিনেত্রী সোহানা সাবাও এক সন্তানের মা। ছেলেকে এরই মধ্যে স্কুলে ভর্তি করিয়ে দিয়েছেন। বেশ খোশ মেজাজেই সব কিছু সামলাচ্ছেন এ অভিনেত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অন্য বছরগুলোর মা দিবসে ছেলেকে নিয়ে বাইরে যাওয়া হতো। কিন্তু এবারের পরিবেশ তো ভিন্ন।

গত দুই মাস ধরে বাসাতেই অবস্থান করছি। সারা দিন ছেলের সঙ্গেই সময় কাটছে। যেহেতু বাইরে যাওয়া যাবে না, তাই বাসাতেই কিছু একটা আয়োজন করার পরিকল্পনা আছে। মা হওয়ার কারণে আমার ক্যারিয়ারের কোনো ক্ষতি হয়নি এখন পর্যন্ত।’ আলোচিত মডেল ও অভিনেত্রী সারিকাও ক্যারিয়ারের তুঙ্গে থাকা অবস্থায় প্রেম করে বিয়ে করেন।

সংসার ভেঙে গেলেও তার আগেই এক কন্যাসন্তানের মা হন তিনি। এ কারণে কিছুদিন মিডিয়ায় অনিয়মিত ছিলেন তিনি। এখন সন্তানকে পরিচর্যার পাশাপাশি অভিনয়ে আবারও নিয়মিত তিনি। মা হওয়ার কারণে কোনো প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিলেন কি না এ প্রসঙ্গে সারিকা বলেন, ‘মা হওয়ার সময়টায় তো কাজ করার কোনো সুযোগই ছিল না।

তবে ছোট মেয়েকে রেখে অভিনয়ে ফেরার বিষয়টি কঠিন ছিল আমার কাছে। তাই সেই সময়গুলোতে কাজ করিনি। এখন মেয়ে স্কুলে যায়। তাই এখন নিয়মিত অভিনয় করছি। মা হওয়ার পর জীবনে বেশ ইতিবাচক পরিবর্তনও এসেছে আমার।’

আরেক জনপ্রিয় মডেল ও অভিনেত্রী আজমেরী হক বাঁধনও অভিনয় ক্যারিয়ারের ব্যস্ততার মধ্যেই বিয়ে করেন এবং কন্যাসন্তানের মা হন। একমাত্র মেয়েকে নিয়েই এখন বেশি সময় কাটে তার। মাতৃত্ব তাকে এক নতুন শক্তি দিয়েছে বলে জানিয়েছেন এ অভিনেত্রী।

বাঁধন বলেন, ‘মা হওয়া একজন নারীর খুব আকাঙ্ক্ষিত একটি বিষয়। তাই আমিও বেশ উপভোগ করছি এটি। মেয়ের জীবনের বড় বন্ধুও আমিই। তাই বিয়ে ও সন্তান হলে অভিনেত্রীদের কদর কমে যায়, এটা আমি বিশ্বাস করি না। তবে মা হওয়ার পর স্বেচ্ছাতেই কেউ কেউ কাজ বন্ধ করেন।’

এ ছাড়া আরও অনেক অভিনেত্রী আছেন যারা সন্তানের মা এবং নাটক কিংবা ছবির কেন্দ্রীয় চরিত্রে বেশ দাপটের সঙ্গেই অভিনয় করে যাচ্ছেন। তাই মা হওয়া মানেই অভিনয় ক্যারিয়ারে প্রতিবন্ধকতা, এ ধ্যান-ধারণাটি যে এখন একেবারেই পুরনো, সেটি এ সময়ে প্রমাণিত। তবে কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও আছে। কিন্তু সেটি নির্ভর করে সেই নায়িকা কিংবা অভিনেত্রীর পারিবারিক ও পারিপার্শ্বিক অবস্থার ওপর। মা হওয়ার পর কেউ কেউ অভিনয় থেকে বিরতি নিয়েছেন এবং পরবর্তীতে আর অভিনয়ে ফেরেননি সেটা নিশ্চয়ই প্রতিবন্ধকতা নয়।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ক্রিয়েটিভ জোন আইটি