শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
চুনারুঘাটে তিন কোটি টাকার গাছ কেটে পাচার

চুনারুঘাটে তিন কোটি টাকার গাছ কেটে পাচার

চুনারুঘাট প্রতিনিধি : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার কালেঙ্গা রেঞ্জ ও বিটের আওতায় আমিরপুর গ্রামের পাশে সামাজিক বনায়নের প্রায় তিন কোটি টাকার গাছ কেটে পাচার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সূত্রে জানা যায়, সরকার থেকে ৬৫ একর আয়তনের জমি নিয়ে সামাজিক বনায়ন প্রকল্পের আওতায় ২০১২-১৩ ইং সালে বিভিন্ন প্রজাতির গাছ রোপন করে বাগান করেছিলেন অভিযোগকারীরা। প্রায় ৮ মাস পূর্বে কিছু প্রভাবশালীদের ছত্রছায়ায় ও বনকর্মকর্তাদের খামখেয়ালিপনায় এলাকার চিহ্নিত চোরাকারবারিরা বাাগান থেকে প্রায় দেড় কোটি টাকার গাছ কেটে পাঁচার করেছিল।

গোপনসূত্রে খবর পেয়ে রেঞ্জ কর্মকর্তা আলাউদ্দিন স্থানীয় পর্বতা আদর্শ গ্রামের জনৈক এক ব্যক্তির বসতঘর থেকে ২৬ টুকরো গাছ উদ্ধার করে বিট কর্মকর্তা শ্যামা পদ’র কাছে হস্থান্তর করেন। পরে কালেঙ্গা রেঞ্জ কর্মকর্তা ও বিট কর্মকর্তা বাগান কর্তৃপক্ষকে নিয়ে স্থানীয় ভুলারজুম বাজারে এক জরুরী সভার আয়োজন করেন।

সভায় চোরদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন বনকর্তৃপক্ষ। এরপর চোরদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন তাঁরা। দায়েরকৃত মামলার পরেও চোরদের বিরুদ্ধে কোনো ব্যাবস্থা না নেয়ায় এবং বনকর্তৃপক্ষের অবহেলায় চোরেরা আরও বেপোরোয়া হয়ে ওঠে নিয়মিত চালিয়ে যাচ্ছে তাদের গাছ কাটার কার্যক্রম।

অভিযোগকারী বলেন,গত শুক্রবার(২৯ জানুয়ারী) বাগান কর্তৃপক্ষের কিছু সংখ্যক সদস্য নিয়ে সরেজমিনে বাগানে গিয়ে দেখতে পান সেগুন, আকাশমনিসহ-বিভিন্ন প্রজাতির শত শত গাছ গেটে নিয়ে গেছে শক্তিশালী চারের দলেরা। ধাপে ধাপে বাগান থেকে প্রায় ৩ কোটি টাকার গাছ কেটে পাচার করা হয়েছে।

বিট কর্মকর্তা শ্যামা পদ জানান-গাছ কাটা সম্পর্কে তিনি কিছুই জানেন না। এটা সম্পূর্ণ উপকারভোগীদের সাজানো মিথ্যা ও বানোয়াট অভিযোগ।

গাছ বাগান পরিচালনা কমিটির সভাপতি জানান-সরেজমিনে তদন্ত করলেই বের হয়ে আসবে বাগানের গাছ কাটা হচ্ছে কিনা এবং কে বা কারা গাছ কেটে নিয়ে যাচ্ছে। বেরিয়ে আসবে কে এর মূল হোতা। বাগান কর্তৃপক্ষ তাদের বাগান রক্ষার্থে প্রশাসন ও বনমন্ত্রনালয়ের সর্বাত্মক সহযোগিতা চেয়েছেন।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।