বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:১২ অপরাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
এক আমেরিকান গত ১২০ বছরেও ভোট দেওয়া হয়নি

এক আমেরিকান গত ১২০ বছরেও ভোট দেওয়া হয়নি

দর্পণ ডেস্ক : এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ১৬ কোটির বেশি আমেরিকান ভোট দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ইলেকশনস প্রজেক্টের দেয়া প্রাথমিক হিসাব অনুযায়ী, গত ১২০ বছরের কোনো ভোটে এত আমেরিকান ভোট দেননি। এবার দেশটির ৬৬ দশমিক ৯ শতাংশ ভোটার ভোট দিয়েছেন; যা ১৯০০ সালের পর এযাবৎকালের সর্বোচ্চ।

ইউএস ইলেকশনস প্রজেক্টের ওয়েবসাইটে দেয়া তথ্যের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এর ১৯০০ সালের নির্বাচনে সর্বোচ্চ ৭৩ দশমিক ৭ শতাংশ ভোট পড়েছিল।

ওই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী উইলিয়াম জেনিংস ব্রায়ানকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন রিপাবলিকান উইলিয়াম ম্যাককিনলি।

ইলেকসনস প্রজেক্টের প্রতিষ্ঠাতা অধ্যাপক মাইকেল ম্যাকডোনাল্ড বুধবার এক টুইট বার্তায় লিখেছেন, ‘গত ১২০ বছরের মধ্যে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সর্বোচ্চ ভোট পড়েছে। এখনও অনেক ব্যালট গণনা করা হয়নি। আগামী সপ্তাহে এই সংখ্যাটা আরও বাড়তে পারে। আমি হালনাগাদ তথ্য জানানো অব্যাহত রাখবো।’

মহামারি করোনার সংক্রমণ নিয়ে শঙ্কায় ব্যাপক হারে আগাম ও ডাকযোগে ভোট কারণে এ বছর যে ভোট পড়ার ক্ষেত্রে রেকর্ড হবে এমন অনুমানের কথা আগেই জানিয়েছিলেন নির্বাচনী পর্যবেক্ষকরা।

এ ছাড়া চলতি বছর রেকর্ড দশ কোটিরও বেশি আমেরিকান আগাম ভোট দিয়েছেন বলে অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত, বিগত মার্কিন নির্বাচনগুলোতে ভোট পড়ার হার ছিল ৬০ শতাংশের আশপাশে।

এ দিকে যুক্তরাষ্ট্রে এবার রেকর্ড ভোট পড়লেও এখনও রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প কিংবা ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কেউই জয়ী হননি। তাদের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা চলছে। বিশেষ করে জর্জিয়া, পেনসিলভানিয়া, মিশিগান এবং উইসকনসিনের মতো ব্যাটলগ্রাউন্ডে দুজনের ব্যবধান খুব অল্প।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।