মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৪:৩৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
মাসিক গোপলা সম্পাদক কবি, ছড়াকার ও সংগঠক মিজান মোহাম্মদ’র জন্মদিন আজ

মাসিক গোপলা সম্পাদক কবি, ছড়াকার ও সংগঠক মিজান মোহাম্মদ’র জন্মদিন আজ

মোহাম্মদ নুরুল ইসলাম : ৮৮ হাজারের অধিক সদস্যের পাঠকপ্রিয় অনলাইন সাহিত্যগ্রুপ “সাহিত্য নীড়” এর স্বপ্নদ্রষ্টা ও এডমিন, নবীগঞ্জ উপজেলার প্রথম পত্রিকা ‘মাসিক গোপলা’র সম্পাদক ও প্রকাশক, বহুমাত্রিক প্রতিভার অধিকারী কবি মিজান মোহাম্মদের জন্মদিন আজ।
তিনি এইদিনে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার গোপলার বাজারস্থ বাসভবনে জন্মগ্রহণ করেন।

মানুষমন্ত্র’র কবি মিজান মোহাম্মদ একাধারে গল্পকার, ছড়াকার, সাংবাদিক নাট্যাভিনেতা, সংগঠক ও একজন মেধাবী ছাত্র।

আউশকান্দি রাশিদিয়া পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজ-নবীগঞ্জ থেকে এস. এস.সি পাশের পর সিলেটের এতিহ্যবাহী মদনমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচ এস সি, হিসাব বিজ্ঞানে স্নাতক (B.B.S) ও স্নাতকোত্তর (M.B.S) ডিগ্রী লাভ করেন। পাশাপাশি সে ২০১৪ সালে মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে ব্যাংকিং ও ফাইনান্সে এম বি এ (M.B.A)ডিগ্রী অর্জন করেন। বর্তমানে সে উচ্চতর প্রফেশনাল ডিগ্রী অর্জনের জন্য ICMAB Level-3 তে অধ্যায়নরত। এছাড়া সে সিলেট ল’কলেজ থেকে এল এল বি (L.L.B)পাশ করে সিলেট জজ কোর্টে শিক্ষাণবীস আইনজীবি হিসেবে কর্মরত আছেন।

তার সম্পাদনায় ইতোমধ্যে দুর্লভ (ডিসেম্বর-৯৯), ভালোবাসার দিন (ফেব্রুয়ারি -২০০০), দুর্লভ (এপ্রিল-২০০১), হৃদয়ের সাথী ( জুলাই-২০০২), চমক (জানুয়ারি -০৩), মাসিক দবক (জানুয়ারি -০৩), বিলাসী (অক্টোবর-০৩), বিবিধ, ঈদ বোনাস (মে-২০০৪), শিকারি (জুলাই-০৬), বিবিধ (জুলাই-০৭), সুহৃদকন্ঠ (ফেব্রুয়ারি -২০১০), স্পর্শবাঁক (নভেম্বর-২০১৭), মাসিক গোপলা সহ প্রায় শতাধিক সাহিত্য সাময়িকী ও পত্রিকা আলোর মুখ দেখেছে।
তার প্রথম যৌথকাব্য গ্রন্থ ‘তোমার হৃদয়ে যা দেখেছি’ যা প্রকাশ ১৯৯৮ সালে ও একক কাব্যগ্রন্থ ‘মানুষমন্ত্র’ প্রকাশিত হয় ২০১৯ সালে।
প্রথম লেখা প্রকাশ হয় ১৯৯৭ সালে হবিগঞ্জের ‘সাপ্তাহিক খোয়াই’ পত্রিকায়।

তাঁর সাংবাদিকতার হাতেখড়ি দৈনিক হবিগঞ্জ এক্সপ্রেসে ২০০১ সালে। বর্তমানে সিলেট দর্পণ ও সিলেট আইনিউজের বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করছেন। এছাড়া তিনি নিজ উপজেলা নবীগন্জ থেকে প্রকাশিত প্রথম পত্রিকা ২০০৩ খ্রিষ্টাব্দ থেকে ‘মাসিক গোপলা’ সতের বছর যাবত প্রায় নিয়মিত প্রকাশ করছেন। যা ইতিমধ্যে ১০৩তম সংখ্যা প্রকাশিত হয়েছে।

নবীগঞ্জে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন সাহিত্য সংগঠনগুলোর মধ্যে জাগরণ সৃষ্টি করতে শুরু করেন নিয়মিত কবিতা পাঠের আসর। প্রতি মাসের প্রথম শুক্রবার সাহিত্য আসর করে নিয়মিত ভাবে ‘দবক’ নামের সাময়িকী প্রকাশের শুরু ২০০৩ সালের জানুয়ারি মাসে। যা দীর্ঘদিন চালু ছিল। তার অনুপ্রেরণায় অনেক তরুণ ও যুবক খেলাধুলার পাশাপাশি সাহিত্য চর্চা ও সাংবাদিকতায় নিয়োজিত হয়।

এছাড়া তিনি ‘দূর্লভ সাহিত্য পরিষদ ‘ নবীগন্জ এর বর্তমান সভাপতি ও প্রতিষ্টাতা সাধারণ সম্পাদক, জয়বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সাধারণ সম্পাদক এবং সিলেটের বিভিন্ন সাহিত্য সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন।

তার অভিনীত সিলেটের আঞ্চলিক ভাষার নাটক “শিকারী”(২০০২) এবং  “অপরাজিত ভালোবাসা” (২০০৪) ব্যাপক দর্শক নন্দিত হয়েছে। সদালাপি ও সুন্দর মনের মানুষ মিজান মোহাম্মদ এর জন্মদিনে রইলো অজস্র অভিনন্দন ও শুভ কামনা। তার আগামীর পথ আরো মসৃণ এবং সুখের হোক এই কামনা করি।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ওরাকল আইটি