মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ০৯:০৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
শিরোনাম :
বিদ্যুৎ সুবিধায় স্বনির্ভর বাংলাদেশ

বিদ্যুৎ সুবিধায় স্বনির্ভর বাংলাদেশ

বিশেষ প্রতিবেদন : বিদ্যুৎবিহীন সেই অন্ধকারময় অতীতের অবর্ণনীয় দুঃখ-কষ্টের কথা আমরা ভুলে যাইনি। উপজেলা ও থানা শহর ছাড়া এ দেশের প্রত্যন্ত গ্রামগুলো বিদ্যুতের আলোয় আলোকিত হওয়ার ব্যাপারটা ছিল কল্পনাতীত।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সুদূরপ্রসারী বিদ্যুৎনীতি বাস্তবায়নের লক্ষ্যে দেশজুড়ে পল্লীবিদ্যুৎ সমিতির কার্যক্রম বেগবান করার মধ্য দিয়ে সেই কল্পনাতীত কল্পনাই এখন বাস্তবে পরিণত। খাল-বিল, হাওর-বাঁওড়, নদী-নালা, ঝোপ-জঙ্গল ও পাহাড় পেরিয়ে বৈদ্যুতিক তারে তারে যুক্ত হয়ে ছড়িয়ে পড়েছে বিদ্যুৎবহনকারী খাম্বা। কেবল রাজধানী নয়। জেলা, উপজেলা, থানা শহর নয়। রাতের বেলা বৈদ্যুতিক আলোর ঝলকানিতে পুরো দেশটাকেই একটা শহর মনে হয়। নিরবচ্ছিন্ন বিদ্যুতের ওপর ভর করে এ দেশের আপামর জনগণ এখন প্রাণচঞ্চল, কর্মচঞ্চল। পর্যাপ্ত বিদ্যুৎ সুবিধা থাকায় দেশের প্রত্যন্ত অঞ্চলে অসংখ্য কুটিরশিল্প স্বমহিমায় সরব হয়ে উঠেছে। জেলা শহরগুলোতে গড়ে উঠতে শুরু করেছে ক্ষুদ্র ও মাঝারি আকারের শিল্প-কারখানা ও দর্শনার্থীদের আকর্ষণীয় পর্যটনকেন্দ্র। বাহারি রঙের আলোর পোশাকে সজ্জিত হয়ে মধ্যরাত পর্যন্ত সরগরম থাকে গ্রাম্য হাটবাজারগুলো। বাংলাদেশের প্রতিটা গ্রামগঞ্জে ব্যক্তিগত উদ্যোগে গড়ে উঠেছে অসংখ্য খামারবাড়ি। শুধু তিন ফসলের দিকে তাকিয়ে না থেকে সারা বছর বহুমুখী কর্মকা-ে ব্যস্ত হয়ে উঠেছে দেশের প্রান্তিক জনগোষ্ঠী। নিরবচ্ছিন্ন বিদ্যুৎব্যবস্থার কারণে সারাদেশে ইন্টারনেট ব্যবসা এখন তুঙ্গে। সন্ধ্যায় প্রদীপবাতি বা হারিকেন জ্বালানোর স্মৃতি এখন বিস্মৃতপ্রায়। ঘন ঘন লোডশেডিং নেই, নেই হন্তদন্ত হয়ে দোকানে গিয়ে মোমবাতি কেনার বিব্রতকর পরিস্থিতি। লোভোল্টেজের কারণে এসি, টিভি, ফ্যান, মটরের ফিউজ পুড়ে যাওয়ার ঘটনা এখন বিরল। গ্রামের আঁকাবাঁকা পিচঢালা রাস্তাগুলোতে দিন-রাত বিরামহীন দৌড়ে বেড়ায় সারি সারি ব্যাটারিচালিত ভ্যান ও অটোরিকশা।

বিদ্যুতের ওপর নির্ভরশীল এ বাহনগুলো বেকার যুবকদের হতাশা ঘোচাতে সক্ষম হয়েছে। দেশের কোথাও এখন মঙ্গার দুঃখকাহিনি নেই। এক সময় ক্ষুধায় যাদের মুখে দুবেলা দুমুঠো অন্ন জুটত না, আজ তারা পর্যাপ্ত বিদ্যুৎ সুবিধাকে কাজে লাগিয়ে স্বাবলম্বী ও সুখীসমৃদ্ধ জীবনযাপনে অভাবনীয় সক্ষমতা অর্জন করেছে।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ওরাকল আইটি