রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৪:৫৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তিঃ
আমাদের সিলেট দর্পণ  ২৪ পরীক্ষামূলক সম্প্রচার চলছে , আমাদেরকে আপনাদের পরামর্শ ও মতামত দিতে পারেন news@sylhetdorpon.com এই ই-মেইলে ।
নির্বাচনে হেরে সংঘর্ষে জড়ালেন ট্রাম্প সমর্থকরা

নির্বাচনে হেরে সংঘর্ষে জড়ালেন ট্রাম্প সমর্থকরা

দর্পণ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন। সিএনএন-এর পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৭৩। আর এপির পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৮৪। জয়ী হিসেবে বাইডেনের জানুয়ারি মাসে দায়িত্ব নেওয়ার কথা। তবে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে নির্বাচন নিয়ে বেশ কিছু মামলা করা হয়েছে।

নির্বাচনী ফল নির্ধারণকারী পেনসেলভেনিয়া জয়ের পর প্রেসিডেন্টের আসন নিশ্চিত করেন বাইডেন। এর ফলে ১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি ২য় মেয়াদে প্রেসিডেন্টনির্বাচিত হতে পারেননি। বর্তমান ফল অনুয়ায়ী, ট্রাম্প ২১৪টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়েছেন।

এদিকে জো বাইডেনকে বিজয়ী ঘোষণার পর থেকে সংঘর্ষে জড়িয়ে পড়ে বর্তমান প্রসিডেন্ট ডোনাল্প ট্রাম্পের সমর্থকরা। তারা উইসকন রাজ্যে মেডিসন, নর্থ ক্যারোনা, ভার্জিনা ও পেনসেলভিনিয়ায় ডেমোক্রেটপ্রার্থীর সমর্থকদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সেখানে জটলাও সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রের নির্বাচিত হওয়া অভিনন্দনে ভাসছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন ও কমলা হ্যারিস। বিশ্ব নেতারা টুইট করে অভিনন্দন বার্তা দিচ্ছেন। বেসরকারিভাবে নির্বাচিত হওয়ার জন্য ২৭০ ইলেকটোরাল কলেজ ভোট স্পর্শ করার পরই অভিনন্দন জানিয়েছে জার্মানি, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও ফ্রান্স।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস টুইটারে বলেছেন, অবশেষে ভালো খবর। শেষ পর্যন্ত ভালো কিছু সংখ্যার খবর পেলাম। যুক্তরাষ্ট্রের পরবর্তী সরকারের সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি আমরা। আমরা নতুন একটি চুক্তি, একটি নতুন ট্রান্স আটলান্টিক চুক্তি শুরুতে সহযোগিতা চাই।

প্যারিসের মেয়র অ্যানে হিলগো টুইটে লিখেছেন, ওয়েলকাম ব্যাক আমেরিকা! নির্বাচনে জেতার জন্য জো বাইডেন ও কমালা হ্যারিসকে অভিনন্দন! আমরা যখন প্যারিস (জলবায়ু) চুক্তির ৫ম বার্ষিকী উদযাপন করবো, তখন এ বিজয় আমাদের কাছে একত্রিতভাবে কাজ করার, একত্রিত হওয়ার এক প্রতীক হিসেবে কাজ করবে, বিশেষ করে জলবায়ু বিষয়ে জরুরি দৃষ্টিভঙ্গির জন্য।

দেশবাসীর পক্ষ থেকে অভিনন্দন জানিয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট ইমারসন মনাঙ্গাগওয়া। টুইটে তিনি লিখেছেন, সব জিম্বাবুয়েনের পক্ষ থেকে নির্বাচনে বিজয়ের জন্য জো বাইডেনকে একটি বিশাল অভিনন্দন। যুক্তরাষ্ট্রের মানুষের জন্য নেতৃত্বে প্রতিটি স্তরে আপনি সফল হোন এমনটা প্রত্যাশা জিম্বাবুয়ের। আমাদের দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য আপনার সঙ্গে কাজ করতে চাই।

আইরিশ প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন টুইটে বলেছেন, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনকে অভিনন্দন। পুরোটা জীবন তিনি এই জাতির একজন সত্যিকার বন্ধু। সামনের দিনগুলোতে তার সঙ্গে কাজ করতে চাই। অভিনন্দন জানিয়েছেন তার পররাষ্ট্রমন্ত্রী সিমন কোভেনিও।

এ ছাড়াও অভিনন্দনে সিক্ত হয়েছেন ব্রিটেন, নরওয়ে, বেলজিয়াম, পর্তুগালসহ বিভিন্ন দেশের সরকারপ্রধান টুইট বার্তায়।

নিউজটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায়..

© স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ সিলেট দর্পণ ।

কারিগরি সহায়তায়ঃ-ওরাকল আইটি